Shekh_Hasina

বিডি নীয়ালা নিউজ(১৭ই মে১৬)-ডেস্ক রিপোর্টঃ বুলগেরিয়া সফর শেষে ঢাকায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে শনিবার (২১ মে) সকাল ৬টা ১০ মিনিটে হজরত শাহজালাল (রহ.) আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সফরকালে দু’দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক ও একটি চুক্তি স্বাক্ষরিত হয়। স্বাক্ষরিত তিন সমঝোতা স্মারক হলো- বুলগেরিয়া সরকারের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক, বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি ও বুলগেরিয়ার পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক মন্ত্রণালয়ের ডিপ্লোম্যাটিক ইনস্টিটিউটের মধ্যে সহযোগিতামূলক সমঝোতা স্মারক, বাংলাদেশের এসএমই ফাউন্ডেশন ও বুলগেরিয়ার স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজেস প্রমোশন এজেন্সির মধ্যে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা সহযোগিতা বিষয়ক স্মারক।

এছাড়া ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও বুলগেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির মধ্যে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষর হয়।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্লোবাল উইমেন লিডার্স ফোরাম’ এ অংশ নিয়ে মূল বক্তব্য প্রদান করেন। এছাড়াও প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ কর্মকাণ্ডের মধ্যে ছিলো- বুলগেরিয়ার রাষ্ট্রপতি রোসেন প্লেভনেলিভ ও বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বরিসোভের সঙ্গে একান্ত ও দ্বিপাক্ষিক সাক্ষাৎ, বুলগেরিয়ান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির একটি প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, বুলগেরিয়ায় বসবাসরত বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎ, বুলগেরিয়ার জাতীয় জাদুঘর পরিদর্শন।

এর আগে গত রোববার (১৫ মে) সকালে বুলগেরিয়ায় গ্লোবাল উইমেন লিডারস ফোরামে অংশ নিতে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। পথে লন্ডনে দু’দিনের যাত্রা বিরতি করেন। গত বুধবার (১৮ মে) লন্ডন সময় সকাল সাড়ে ৮টায় ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটে লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে সোফিয়ার উদ্দেশ্যে যাত্রা করেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় দুপুর দেড়টায় সোফিয়া আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী।

সূত্রঃ বাংলামেইল

 

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে