pujibazar

বিডি নীয়ালা নিউজ ( ২০ই জুলাই ২০১৬ইং)-ডেস্ক রিপোর্টঃ  চলতি ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর (প্রথমার্ধ) মেয়াদের মুদ্রানীতি আগামী ২৭ জুলাই ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ফজলে কবির এদিন সকাল ১১টায় এ মুদ্রানীতি ঘোষণা করবেন।

গর্ভনর হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি হতে যাচ্ছে ফজলে কবিরের প্রথম মুদ্রানীতি।

এর আগে সোমবার দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল জানান, ২০১৬-১৭ অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে। চলতি মাসের শেষের দিকে এটি ঘোষণা করা হবে।

বিরূপাক্ষ পাল বলেন, ‘জাতীয় বাজেটের সঙ্গে সমন্বয় রেখে মুদ্রানীতি প্রনয়ণ করা হচ্ছে। এবারের মুদ্রানীতিতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রেখে বেসরকারি ঋণের প্রবাহ বাড়ানো এবং মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনকে প্রাধান্য দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরের জানুয়ারি-জুন মুদ্রানীতিতে জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৯ থেকে ৬ দশমিক ৮ শতাংশ এবং মূল্যস্ফীতি ৬ দশমিক ২ শতাংশ প্রক্ষেপণ করেছিল বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, ঋণ প্রবাহ বাড়াতে নতুন মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা এক থেকে দেড় শতাংশ বাড়ানোর পরিকল্পনা করছে বাংলাদেশ ব্যাংক। তবে মুদ্রানীতির ভঙ্গি হবে আগের মতোই সময়োপযোগী।

জানা গেছে, ২০১৬-১৭ অর্থবছরের জুলাই-ডিসেম্বর মেয়াদের মুদ্রানীতিতে বেসরকারি খাতের ঋণপ্রবাহ বাড়ানো হবে। প্রাথমিকভাবে বেসরকারি ঋণপ্রবাহ এক থেকে দেড় শতাংশ বাড়ানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় ব্যাংক। ফলে মুদ্রানীতি বেসরকারি খাতের ঋণপ্রবাহ ১৫ দশমিক ৮০ থেকে ১৬ দশমিক ৩০ শতাংশের মধ্যে রাখা হবে। তবে নীতিনির্ধারণী সুদ হারে আপাতত কোনো পরিবর্তন আনার চিন্তা করা হচ্ছে না।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে বেসরকারি খাতের ঋণপ্রবাহ যেভাবে বাড়ছে, তাতে মুদ্রানীতিতে ঋণপ্রবাহ আরও বাড়ানোর সুযোগ ছিল। তবে কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে বেরিয়ে এসেছে, অন্য ব্যাংকগুলোর ঋণ না বাড়লেও রাষ্ট্রমালিকানাধীন সোনালী, রূপালী, অগ্রণী, জনতা ও বেসিক ব্যাংকের ঋণ বাড়ছে। ২০১৫ সালের মে মাসে এসব ব্যাংকের ঋণ প্রবৃদ্ধি ছিল ৬ দশমিক ৪ শতাংশ, গত মে মাসে তা বেড়ে হয়েছে ১৬ শতাংশ।

 

 

 

risingbd

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে