bebsa-banijjo

বিডি নীয়ালা নিউজ(২৮ই এপ্রিল১৬-ব্যবসা ও বাণিজ্য প্রতিবেদনঃ চলতি অর্থবছরে (২০১৫-১৬) প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) রপ্তানি আয় ২৭ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। যা ওই সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৯৫ শতাংশ বেশি। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (৫ মে) ইপিবি প্রকাশিত হালনাগাদ তথ্য বিশ্লেষণে দেখা গেছে, চলতি ২০১৫-১৬ অর্থবছরের প্রথম দশ মাসে (জুলাই-এপ্রিল) বিভিন্ন পণ্য রপ্তানি করে আয় হয়েছে ২ হাজার ৭৬৩ কোটি ৭২ লাখ (২৭.৬৩ বিলিয়ন) ডলার। এ সময়ে লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৭১০ কোটি ডলার। অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে রপ্তানি লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে ১ দশমিক ৯৫ শতাংশ। যা আগের অর্থবছরের (২০১৪-১৫) চেয়ে ৯ দশমিক ২২ শতাংশ বেশি।

শুধুমাত্র এপ্রিল মাসে রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ২৬৭ কোটি ১০ লাখ ডলার। যার বিপরীতে রপ্তানি আয় হয়েছে ২৬৮ কোটি ২০ লাখ ডলার। অর্থাৎ এক মাসে রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে ০.৪১ শতাংশ বেড়েছে। যা ২০১৫ সালের এপ্রিল মাসের চেয়ে ১১ দশমিক ৮২ শতাংশ বেশি। ২০১৫ সালের এপ্রিল মাসে রপ্তানি হয়েছিল ২৩৯ কোটি ৮৫ লাখ ডলার মূলের পণ্য।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, চলতি অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে মোট রপ্তানি আয়ের মধ্যে সবচেয়ে বেশি এসেছে ওভেন থেকে। ওভেন থেকে রপ্তানি আয় হয়েছে ১ হাজার ১৮৯ কোটি ৯৩ লাখ ডলার। আর নিটওয়্যার থেকে আয় এসেছে ১ হাজার ৭৩ কোটি ৭৪ লাখ ডলার।

তবে তৈরি পোশাক ছাড়া অন্য প্রায় সব খাতেই রপ্তানি আয় কমেছে। আগের অর্থবছরের চেয়ে চলতি অর্থ বছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) হিমায়িত চিংড়ি রপ্তানি কমেছে প্রায় ১২ দশমিক ৮৯ শতাংশ। এছাড়া চামড়া রপ্তানির আয় কমেছে ৩২ দশমিক ১৯ শতাংশ, বাই-সাইকেল রপ্তানিতে কমেছে ২৬ দশমিক ৬৮ শতাংশ, প্লাস্টিক কমেছে ১২ দশমিক ৭২ শতাংশ এবং শাক-সবজি রপ্তানিতে আয় কমেছে ২৮ দশমিক ২৩ শতাংশ। #banglamail

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে