আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়া ও রুশ বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত ইস্টার্ন গৌতা অঞ্চলে বৃহস্পতিবারও সামরিক অভিযান চালিয়েছে। সেখানে বিদ্রোহীদের চাপের মুখে রাখতে তারা এ অভিযান চালায়। সেখানে বিতর্কিত এক তরফা যুদ্ধবিরতির কারণে মানবিক ত্রাণ সরবরাহের গুরুত্বপূর্ণ পদক্ষেপ ব্যর্থ হয়েছে। খবর এএফপি’র।

হামলার কারণে ত্রাণ ভর্তি ৪০টিরও বেশী ট্রাক অবরুদ্ধ এ অঞ্চলে বসবাস করা চার লাখ লোকের কাছে পৌঁছাতে পারেনি। ফলে অস্ত্রবিরতি দ্রুত বাস্তবায়নের জন্য জাতিসংঘ নতুন করে আহবান জানিয়েছে।

এদিকে সোমবার মস্কো দিনে পাঁচ ঘণ্টা অস্ত্রবিরতি পালনের ঘোষণা দেয়ায় বোমাবর্ষণ অনেকটা কমে এসেছে। এরআগে মাত্র কয়েকদিনের বোমাবর্ষণে কয়েকশ’ লোক নিহত হয়। এতে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠে।

বিদ্রোহী নিয়ন্ত্রিত এ অঞ্চল বেসামরিক লোকজনকে চলে যাওয়ার সুযোগ দিতে রাশিয়ার প্রস্তাবিত একটি করিডোর ব্যবস্থা তৃতীয় দিনের মতো উম্মুক্ত রাখলেও আপাতদৃষ্টিতে তেমন লোককে চলে যেতে দেখা যাচ্ছে না।

সিরিয়া বিষয়ক জাতিসংঘের মানবিক টাস্কফোর্সের প্রদান জ্যান ইগেল্যান্ড জানান, আগামী কয়েকদিনের মধ্যে ইস্টার্ন গৌতায় ত্রাণ ভর্তি গাড়ি বহর প্রবেশ করতে পারে বলে তিনি আশা করছেন।

 

 

 

 

 

B/S/S/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে