নাইজেরিয়ার দক্ষিণাঞ্চলে দেশটির সেনাবাহিনীর ওপর হামলা চালিয়েছে একটি সন্ত্রাসী গোষ্ঠী। এ হামলায় এখন পর্যন্ত ১৫ সেনা সদস্য নিহত হয়েছেন বলে জানা গেছে।

শনিবার (৩০ জুলাই) এ হামলা চালানো হয়। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থা আল জাজিরা।
জানা গেছে, সন্ত্রাসী গোষ্ঠীটি সেনা সদস্যদের একটি মিশনে হামলা চালায়। এ সময় ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটে। হামলার পরপরই ১৫ সেনা সদস্যের মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৭ সেনা। এছাড়া ৬ সেনা সদস্য নিখোঁজ বলে নিশ্চিত করেছেন নাইজেরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।
নাইজেরিয়া সরকারের দাবি, এ হামলার পেছনে ইসলামি জঙ্গি গোষ্ঠী আল কায়েদা ও আইএস জড়িত। প্রতিবেশী দেশ মালি ও বারকিনা ফাসোর মতো এ জঙ্গি সংগঠনগুলো এখন নাইজেরিয়াকেও নিয়মিত টার্গেটে পরিণত করেছে।
২০২১ সালের জানুয়ারি মাসে দেশটিতে একই রকম একটি হামলা চালিয়েছিল অজ্ঞাত সন্দেহভাজন জঙ্গিরা। সেসময় প্রায় শতাধিক নিরীহ মানুষকে হত্যা করা হয়। এরপর মার্চ মাসে চালানো আরেকটি হামলায় নিহত হয় প্রায় ১৩৭ জন।
২০১২ ও ২০১৩ সালের পর থেকে আফ্রিকার বড় একটি অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সন্ত্রাসী গোষ্ঠীগুলো। এরপর থেকেই সেখানকার সাধারণ মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছে। প্রায়ই পশ্চিমা সেনাদের সঙ্গে সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হচ্ছে সাধারণ মানুষ।

SO/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে