ডেস্ক রিপোর্ট: জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট মরহুম পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ এর মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে প্রচারণার শেষ মুহুর্তে বুধবার মাঠে সরব-সরগরম উপস্থিতি ছিল মহাজোটের লাঙ্গলের ও ২০ দলীয় জোটের বিএনপির ধানের শীষের প্রার্থীর। পথসভা, সভা, শোডাউন, গনসংযোগ, একান্ত বৈঠকে ব্যস্ত সময় পার করেছেন তারা। এদিকে নির্বাচনে মনিটরিং করতে রংপুর এসেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, জাপা মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, নির্বাহী সদস্য তাবিথ আউয়ালসহ দুই জোটের শীর্ষ নেতৃবৃন্দ। অন্যদিকে রিটার্নিং কর্মকর্তা জানিয়েছেন ভোট গ্রহনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

জাতীয় পার্টির প্রার্থী এরশাদ পুত্র রাহগীর আল মাহী এরশাদ ওরফে সাদ এরশাদ বুধবার সকালে রংপুর মহানগরীর সিটি বাজার, প্রেসক্লাব, সুপার মার্কেটসহ বিভিন্ন এলাকায় গনসংযোগ করেছেন। বিকেলে তিনি শাপলা চত্বর যৌথ নির্বাচনী পথ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন। রংপুর জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মমতাজ উদ্দিনের সভাপতিতত্বে এসময় বক্তব্য দেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রংপুর জেলা সাধারণ সম্পাদক এসএম ফখর-উজ-জামান জাহাঙ্গীর, জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক হাজি আব্দুর রাজ্জাক, রংপুর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রেজাউল করিম রাজু, সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, রংপুর জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি আজমল হোসেন লেবু, মহানগর জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক হাসানুজ্জামান নাজিম, জেলা সাংগঠনিক সম্পাদক মুনশি আব্দুল বারী প্রমুখ।

এদিকে রংপুরে বুধবার দুপুরে বিকেলে রংপুর এসেছে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের, বিরোধী দলীয় মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, আদেলুর রহমান আদেল এমপিসহ জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতৃবৃন্দ। আচরণবিধির কারণে তারা রংপুর সদর আসনের বাইরে বেসরকারী বিনোদন স্পট ভিন্নজগতের আবাসিকে উঠেন। সেখানেই তারা নেতাকর্মীদের সাথে মতবিনিময় সভা করেন। সেখান থেকেই পুরো নির্বাচনী কার্যক্রম মনিটরিং করছেন। এছাড়াও শিরিনপার্কে মহাজোটের যৌথ সভায় বক্তব্য রাখেন তারা।

অন্যদিকে বিএনপি প্রার্থী রিটা রহমান বুধবার সাতমাথা, মডার্ন মোড়, নজিরের হাট, পালিচড়ায় পথ সভায় মিলিত হন। দুপুরে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন শেষে তাকে নিয়ে নেতাকর্মীরা নগরীতে একটি শোডাউন দেয়। এছাড়াও পায়রা চত্বর, গ্রান্ড হোটেল মোড়সহ বিভিন্ন এলাকায় গনসংযোগ করেন তিনি। এসময় তার সাথে ছিলেন এই আসনের উপ-নির্বাচনের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান সমন্বয়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকু, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সাবেক উপমন্ত্রী অধ্যক্ষ আসাদুল হাবিব দুলু, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, লেবার পার্টির সভাপতি ড. মোস্তাফিজার রহমান মোস্তফা, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ওয়াসিম, যুবদলের সাবেক সভাপতি আব্দুল খালেক, রংপুর মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি সামসুজ্জামান সামু, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম, জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু, মহানগর যুবদল সভাপতি মাহফুজ উন নবী ডন, জেলা যুবদল সেক্রেটারী সামসুল হক ঝন্টু, মহানগর সেক্রেটারী লিটন পারভেজ প্রমুখ।

অন্যদিক স্বতন্ত্র প্রার্থী এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ নগরীর সেনপাড়া বিভিন্ন এলাকায় গনসংযোগ ও পথসভা করেন। এসময় তার সাথে ছিলেন জেলা শ্রমিক পার্টির সাবেক সভাপতি সামসুল হক, আব্দুর রাজ্জাক, ছাত্রসমাজের সাবেক নেতা সাগর মন্ডল প্রমুখ। পরে তিনি সালেক মার্কেটের তৃতীয় তলায় দোকান মালিক সমিতির সাথে বৈঠক করেন। এসময় আসিফ অভিযোগ করে বলেন, মহাজোট প্রার্থী সাদ এরশাদ আচরণবিধি মানছেন না। প্রশাসনও সে বিষয়ে কোন মাথা ঘামাচ্ছে না। এটা উদ্বেগজনক।

লেবার পার্টি: অন্যদিকে হোটেল নর্থ ভিউতে নির্বাচন বিষয়ে সভা করেছেন বাংলাদেশ লেবার পার্টি ও ছাত্র মিশন। দলটির সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ ওয়াসিমের সভাপতিত্বে এসময় প্রধান অতিথির বক্তব্য রাখেন দলটির চেয়ারম্যান ড. মোস্তাফিজার রহমান ইরান। বক্তব্য রাখেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, লেবার পার্টির রংপুর জেলা সেক্রেটারী মাওলানা শহিদুল ইসলাম, ছাত্রমিশনের রংপুর বিভাগীয় সভাপতি আরিফুজ্জামান পিন্টু প্রমুখ।

এছাড়াও এনপিপি’র আম প্রতিকের শফিউল আলম, মাছ প্রতিকের গণফ্রন্টের কাজী মাঃ শহীদুল্লাহ এবং খেলাফত মজলিসের দেয়াল ঘড়ি প্রতীকের প্রার্থী তৌহিদুর রহমান মন্ডল বিভিন্ন এলাকায় গনসংযোগ করেন।

সকল প্রস্তুতি সম্পন্ন: রংপুর-৩ শুন্য আসনে উপ-নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন জানান, আমরা ইতোমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। এখানে ১৭৫টি কেন্দ্রে ভোটগ্রহনের ১৭৫ জন প্রিজাইডিং অফিসার, ১০২৩ সহকারি প্রিজাইডিং অফিসার এবং ২০৪৬ জন পোলিং অফিসারকে প্রশিক্ষণ দিয়ে তৈরি করা হয়েছে। ৪৯টি ঝুঁকিপুর্ণসহ ১৭৫টি ভোটকেন্দ্রের ১০২৩টি গোপনকক্ষে ভোট গ্রহন করা হবে। তিনি জানান, রংপুর সদর উপজেলার ৫ টি ইউনিয়ন এবং রংপুর সিটি করপোরেশনের ৯ থেকে ৩৩ নং ওয়ার্ডের এই সংসদীয় আসনে মোট ভোটার ৪ লাখ ৪১ হাজার ২২৪ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ২০ হাজার ৮২৩ এবং নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৪০১ জন।

তিনি এরো জানান, সুষ্ঠুভাবে ভোটগ্রহনের জন্য ভোটের আগের দিন, ভোটের দিন এবং ভোটের পরের দিন প্রতিটি কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেট, আনসার, ভিডিপি, পুলিশ ও বিজিবি, র‌্যাবের পোশাকি ও সাদা পোশাকি আইনশৃঙখলা বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন। পরিচালনা করা হবে ভ্রাম্যমাণ আদালত ।
প্রসঙ্গত: গত ১৪ জুলাই রংপুর সদর ৩ আসনের এমপি জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা সাবেক প্রেসিডেন্ট ও বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর ১৬ জুলাই আসনটি শুন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ৫ অক্টোবর শনিবার এই আসনে ভোট অনুষ্ঠিত হবে।

P/B/A/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে