টিউশন ফি ছাড়া শিক্ষার্থীদের কাছ থেকে অন্য কোন ফি নেয়া যাবে না-নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর(মাউশি)।
আজ মাউশি’র জারি করা মহাপরিচালক প্রফেসর ড.সৈয়দ মো: গোলাম ফারুক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধিদফতরের আওতাভুক্ত বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো (এমপিও ভুক্ত এবং এমপিও বিহীন) শিক্ষার্থীদের থেকে টিউশন ফি নিতে পারবে। তবে অ্যাসাইনমেন্ট, টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ কোনো ফি গ্রহণ করা যাবে না। এগুলো ইতোমধ্যে (১৮ মার্চের পর) নেয়া হয়ে থাকলে তা একইভাবে ফেরত দিতে হবে অথবা টিউশন ফি’র সঙ্গে সমন্বয় করতে হবে।
এতে আরো বলা হয়, এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে অন্য কোনো ফি যদি অব্যয়িত থাকে তবে তা একইভাবে ফেরত দিবে বা টিউশন ফি’র সঙ্গে সমন্বয় করবে। তবে যদি কোন অভিভাবক চরম আর্থিক সংকটে পড়েন, তাহলে তার সন্তানের টিউশন ফি’র বিষয়টি শিক্ষা প্রতিষ্ঠান কর্র্তপক্ষকে বিশেষ বিবেচনায় নিতে হবে।
উল্লেখ্য, ২০২১ সালের শুরুতে যদি করোনা পরিস্থিতি স্বাভাবিক না হয় তাহলে একই নিয়মে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছ থেকে শুধুমাত্র টিউশন ফি নিতে পারবে। তবে,পরিস্থিতি স্বাভাবিক হলে পূর্বের মতো সব ধরনের যৌক্তিক ফি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো গ্রহণ করতে পারবে।

BSSN

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে