ডেস্ক রিপোর্টঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোটগত না দলগত, সে বিষয়ে রোববারের মধ্যে পরিষ্কারভাবে জানাতে ব্যর্থ হলে জোটগতভাবে নির্বাচনে অংশ নেয়া যাবে না বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ।

শনিবার রাজধানীর নির্বাচন কমিশন ভবনের নিজ কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ইসি সচিব জানান, ৩ দিনের মধ্যে জোটগত নির্বাচনের বিষয়ে কমিশনকে জানাতে আইনি বাধ্যবাধকতা আছে। নিবন্ধিত দল অন্য কোনো দলের সঙ্গে জোট গড়ে অংশ নিতে চাইলে, তা রোববারের মধ্যেই জানাতে হবে কমিশনকে।

তিনি জানান, রোববারে মধ্যে ইসিকে জোট না দলগতভাবে নির্বাচনে অংশ নেয়া হবে সে বিষয়ে পরিষ্কার কিছু জানাতে ব্যর্থ হলে জোটে নয়, নিজ প্রতীকে নির্বাচন করতে হবে। তবে কমিশন চাইলে এ বিষয়ে সময় আরও কিছু বাড়িয়ে দিতে পারে।

বিরোধী পক্ষ থেকে কিছু বলা না হলেও আওয়ামী লীগ থেকে এই ইস্যুতে সময় চাওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগ নেতারা। বিভিন্ন দল ভোটের তারিখ পেছানোর কথা বললেও সচিব জানান, এখনো তারিখ পেছানোর কোনো সম্ভাবনা নেই। তবে সব দল চাইলে কমিশনের পেছানোর এখতিয়ার আছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী- নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৯ নভেম্বর, বাছাই ২২ নভেম্বর এবং প্রত্যাহার ২৯ নভেম্বর। তার ২৪ দিন পর ২৩ ডিসেম্বর হবে ভোটগ্রহণ।

৩০০টি আসনে সংসদ সদস্য নির্বাচনে এবার ভোট দেবেন ১০ কোটি ৪১ লাখ ৯০ হাজার ৪৮০ ভোটার।

K/K/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে