ডেস্ক রিপোর্টঃ প্রস্তাবিত রাজশাহী বঙ্গবন্ধু সিলিকন সিটিতে ১৪ হাজারেরও বেশি যুবক ও যুব মহিলার কর্মসংস্থান সৃষ্টি হবে।
রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এই তথ্য জানিয়েছেন।
তিনি জানান, নগরীর রাজপাড়া থানার বুলনপুর এলাকায় ২৩৮ কোটি টাকা ব্যয়ে ৩১ একর জমির ওপর এই হাই-টেক পার্কটি প্রতিষ্ঠা করা হবে।
খায়রুজ্জামান লিটন বাসসের সঙ্গে আলাপকালে বলেন, একনেক থেকে ইতোমধ্যে এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে এবং খুব স্বল্প সময়ের মধ্যেই এর নির্মাণ কাজ শুরু হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার এ অঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে এই প্রকল্প বাস্তবায়নে খুব আগ্রহী।
সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, স্থানীয় শিল্পের উন্নয়নে দেশীয় প্রযুক্তির সামর্থ্য বৃদ্ধির পাশাপাশি বিদেশী কোম্পানিকেও এখানে বিনিয়োগে আকৃষ্ট করার ব্যবস্থা রাখা হবে।
এখানে হাই-টেক পার্কটি আইসিটি, প্রকৌশল, ইলেকট্রনিক্স, টেলিযোগাযোগ, বায়োটেকনোলজি ও অন্যান্য জ্ঞানভিত্তিক শিল্প স্থাপনে প্রয়োজনীয় পরিবেশ সৃষ্টির উদ্যোগ নিয়েছে।
এই হাই-টেক পার্কের অবকাঠামো উন্নয়নে বিশ্ব ব্যাংক আর্থিক সহায়তা দেবে। এর আওতায় সীমানা দেয়াল, সড়ক বাতি, পানি ও পয়ঃনিষ্কাশন লাইন ও ৬০ হাজার বর্গফুট আয়তনের চার-তলা বিশিষ্ট ভবন নির্মাণ করা হবে। অবশিষ্ট কাজ দেশীয় অর্থে সম্পন্ন করা হবে।
এই প্রকল্প বাস্তবায়ন হলে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নগরী ও সংলগ্ন এলাকার জনগণ কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে উৎপাদন কাজে সাফল্য অর্জন করবে।
এছাড়া এই উদ্যোগের ফলে আরো নতুন কর্মক্ষেত্র বিশেষ করে আইসিটি ক্ষেত্রে কর্মসংস্থান সৃষ্টি হবে।
জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন বাসসকে বলেন, সিলিকন সিটির জন্য খুব শিগগির পার্ক কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় ভূমি হস্তান্তর করা হবে।
তিনি জানান, হাই-টেক পার্কে বিনিয়োগে আগ্রহী উপযোগী উদ্যোক্তাদেরকে বিদ্যুৎ, পানি, পয়ঃনিষ্কাশন, গ্যাস, টেলিফোন, ইন্টারনেট ও অন্যান্য ইউটিলিটি সার্ভিস নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রশাসনিক সমর্থন দেয়া হবে।
রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. মুনিরুজ্জামান বলেন, ‘আমরা খুব দ্রুত এই প্রকল্পের বাস্তবায়ন দেখতে চাই।’
তিনি বলেন, শিল্প ও কৃষি ক্ষেত্রে আরো উল্লেখযোগ্য অবদান রাখার জন্য আধুনিক প্রযুক্তির কোন বিকল্প নেই।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে