asasduzzaman-nur

বিডি নীয়ালা নিউজ(৩০ই মার্চ১৬)-অনলাইন প্রতিবেদনঃ ‘চুনোপুঁটি’দের অর্থ দেশে ব্যবহার হলেও রাঘব-বোয়ালদের অর্থ দেশে থাকছে না। বড় দুর্নীতিবাজ যারা আছেন তারা দেশের মধ্যে দুর্নীতি করে উপার্জিত অর্থ বিদেশে পাচার করছেন।

বুধবার (৩০ মার্চ) জাতীয় শিল্পকলা একাডেমিতে দুর্নীতি দমন কমিশন (দুদক) আয়োজিত এক অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমন মন্তব্য করেন।

দুর্নীতি প্রতিরোধ সপ্তাহের পঞ্চম দিন বুধবার দুর্নীতি বিরোধী বিতর্ক ও কার্টুন প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে দুদক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, “স্বল্প বেতনের… যেমন তৃতীয়-চতুর্থ শ্রেণির কোনো কর্মচারী হয়তো একটা ফাইলে স্বাক্ষর করিয়ে বা ফাইল টেনে চার-পাঁচশ’ টাকা পায়। এটা যদিও আমি সমর্থন করি না। কিন্তু তার সেই চার-পাঁচশ’ টাকায় দেখা যায় সে চাল ডাল বা ভালো খাবার কিনছে। এ টাকাটা ওই পিয়ন বা কেরানি দেশের মধ্যেই ব্যবহার করছে। কিন্তু যে বড় সাহেব লাখ লাখ টাকা দুর্নীতি করে আয় করলেন সেই টাকাতো দেশে থাকছে না। দেশের বাইরে পাচার হয়ে যাচ্ছে সেই টাকা”।

তিনি বলেন, “আমরা কি বলতে পারি দেশে দুর্নীতি কমেছে? আমি তা মনে করি না”।

তিনি আরও বলেন, “সরকারি দপ্তরে যে সিস্টেমে কাজ হয়,একটা ফাইল উপর থেকে নিচে নামতে মাসের মাসের পর মাস লেগে যায়। এই কাজের ধীরগতি এটাও এক প্রকার দুর্নীতি। শুধু ঘুষ, আর অবৈধ আর্থিক লেনদেন ছাড়াও দুর্নীতি হয়। নিজের কাজ ঠিকভাবে না করাও দুর্নীতি”।
অনুষ্ঠানের বিশেষ অতিথি দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, “দুর্নীতির বিভিন্ন সংজ্ঞা বিভিন্ন মনীষীরা দিয়েছেন। আমি মনে করি নীতির বিরুদ্ধে কাজ তাই দুর্নীতি। বিবেকের বাইরে যে কাজ তাই দুর্নীতি”।

তিনি বলেন, মামলা-চার্জশিটের চাইতেও প্রতিরোধের বিষয়টি জরুরি। দুর্নীতি যাতে না হয় সেদিকে মনোযোগ দিতে হবে। সে জন্য প্রতিরোধের দিকে বাড়তি জোর দেওয়া হচ্ছে।

ইকবাল মাহমুদ বলেন,দুর্নীতির বিরুদ্ধে কঠোর সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। রাজনৈতিক দল ও সরকারের সহযোগিতা ছাড়া দুর্নীতি দমন সম্ভব না। সকলের আন্তরিক  সহযোগিতায় দুর্নীতি অনেকাংশে কমানো সম্ভব।

দুদক সচিব আবু মো. মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) শামছুল আরেফিন। অনুষ্ঠানে দুদকের বিভিন্ন বিভাগের মহাপরিচালক, পরিচালক, উপ পরিচালকসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে