আন্তর্জাতিক রিপার্ট :আগামী মাসে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফির আগে শ্রীলংকা ক্রিকেটের দৃষ্টি দলের সেরা পেসার লাসিথ মালিঙ্গার ফিটনেসে। শ্রীলংকা দলের প্রধান কোচ গ্রাহাম ফোর্ডের মতে চ্যাম্পিয়ন্স ট্রফির আগেই ম্যাচে ১০ ওভার বোলিং করার মত যথেষ্ট ফিট হয়ে উঠবেন মালিঙ্গা। আবার পুরোপুরি ফিট না হলেও মালিঙ্গা খেলানোর ইঙ্গিত দিয়েছেন তিনি। তবে এটা বুঝা যাচ্ছে যে, মালিঙ্গাকে শ্রীলংকা দলে দরকার। তাকে দলের জন্য খুব বেশি প্রয়োজন। ঐতিহাসিকভাবেই দারুন নৈপুণ্য প্রদর্শন করলেও ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) চলমান মালিঙ্গার ফেরাটা কিছুটা মিশ্র। এ পর্যন্ত তিনি মাত্র ৬ উইকেট শিকার করেছেন। তবে এবার রান খরচ খরেছেন অনেক বেশি। তবে চার ওভার বোলিং করতে তার কোন সমস্যা হয়নি এবং শ্রীলংকা ক্রিকেট (এসএল) ও দলের কোচিং স্টাফ উভয়েই অনুশীলন ক্যাম্পে ক্রমান্বয়ে মালিঙ্গার কাজের চাপ বাড়াতে চায়।চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে মালিঙ্গার ফিটনেস বাড়ানোর বিষয়টি অনুধাবন করছেন এক সময় লংকান দলের অধিনায়ক ও বর্তমানে মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ মাহেলা জয়াবর্ধনেও।ইনজুরির কারণে ২০১৫ সালের নভেম্বরের পর আর কোন ওয়ানডে খেলেননি মালিঙ্গা। তবে দীর্ঘ এক বছর বিরতির পর গত ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন তিনি।
মালিঙ্গার বিষয়ে ফোর্ড বলেন, ‘সত্যিই আমি আশা করছি, সে শতভাগ ফিট হয়ে উঠবে। আইপিএল খেলতে যাওয়ার আগে সে কিছু কাজ করেছে, যা আমাকে অনেক বেশি আত্মবিশ্বাসী করেছে। যত রিপোর্ট আমি পেয়েছি সবই ভালো। আমি মাহেলার সঙ্গেও দু’বার কথা বলেছি। এই মুহূর্তে বিশ্রাম তার জন্য গুরুত্বপূর্র্ণ।’‘তার কাছ থেকে বিশেষ কিছু পাওয়ার সকল আভাসই আমরা পাচ্ছি। তার মনোভাব দেখে আমার মনে হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট এবং শ্রীলংকান ক্রিকেটের জন্য ভালো কিছু করাটা খুব মিস করছে। যেহেতু তার ক্যারিয়ারের শেষ পর্যায়ে এসে গেছে তাই আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভাল কিছু দেখানোর জন্য খুবই মরিয়া সে।’
ইনজুরির কারণে গত বছর টি-২০ বিশ্বকাপ থেকে নাম প্রত্যাহার করে নেয়ার পর থেকে সীমিত ওভারের ক্রিকেটে মালিঙ্গার অভাব বেশ ভালোভাবে মিস করছে শ্রীলংকা।সাম্প্রতিক সময়ে সীমিত ওভারের ক্রিকেটে শ্রীলংকা দলের বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে ডেথ ওভারের বোলিং এবং সিনিয়ররা ভাল না করায় এ বিভাগে দল দুর্বল হয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন ফোর্ড।তিনি বলেন, ‘ডেথ ওভারে বোলিংয়ের জন্য দীর্ঘদিন যাবত আমরা মালিঙ্গা এবং নতুন বলে তার পার্টনার নুয়ান কুলাসেকারার উপড় নির্ভর করে আসছি। বহু ম্যাচেই এরা আমাদের দারুন সেবা দিয়েছে। তারা দলে থাকলেই স্বাচ্ছন্দ্য বোধ করা যায়।’আইপিএল থেকে ফিরে আগামী ১০ মে পাল্লেকেলেতে চ্যাম্পিয়ন্স ট্রফির অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুজ। দলের বাকিরা কয়েক দিনের মধ্যেই ক্যাম্পে যোগ দেবে। তবে অনুশীলনের চেয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট বেশি উপকারী হওয়ায় মালিঙ্গা পরে দলের সঙ্গে যোগ দেবেন বলে জানিয়েছেন এসএলসি সভাপতি থিলাঙ্গা সুমাথিপালা।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে