সাব্বির আলম বাবু, ভোলা প্রতিনিধিঃ উদ্দেশ্য সৎ থাকলে পরিশ্রম দারা যেকোন কাজে সফলতা আসবেই।

কথাটি শতভাগ প্রমান করে হাঁটিহাঁটি পা পা করে বিশ্ব সেরা বেসরকারি সংস্থা হিসেবে অর্ধশত বছর অতিক্রম করলো বাংলাদেশ রিহ্যাবিলিটেশন অ্যাসিসটেন্স কমিটি (ব্র্যাক)।

১৯৭২ খ্রীস্টাব্দের ১লা ফেব্রুয়ারী অতি ক্ষুদ্র পরিসরে শুরু হওয়া ব্র্যাকের কার্যক্রম এতটাই প্রশিদ্ধ ও বাস্তব সম্মত হয়েছে যে, এখন সেই সংস্থায় প্রশিক্ষণ গ্রহণ করতে আসে দেশের ক্যাডার সার্ভিসের কর্মকর্তাগণ।

তারই অংশ হিসেবে বুধবার ৪০তম বিসিএস সদস্যদের মধ্যে বাংলাদেশ লোক প্রশাসন কেন্দ্রের ৭৫তম কোর্সের ১১জন কর্মকর্তা বুনিয়াদি প্রশিক্ষণ গহণ করতে আসে ব্র্যাকের ভোলা জেলা আঞ্চলিক কার্যালয়ে।

ভোলা জেলার মাঠ পর্যায়ে ৫ দিনের বুনিয়াদি প্রশিক্ষণের তৃতীয় দিনের প্রশিক্ষণ হিসেবে ব্র্যাকের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে বাস্তবসম্মত জ্ঞান অর্জন করেন শিক্ষানবিশ কর্মকর্তাবৃন্দ।

ভোলা শহরের যুগীর ঘোল মোড়ে অবস্থিত ব্র্যাক আঞ্চলিক কার্যালয়ে আসলে প্রথমে তাদের হাতে রজনীগন্ধা ফুল দিয়ে স্বাগত জানান, সংস্থাটির মাইক্রো ফাইন্যান্স (প্রগতি) বিভাগের আঞ্চলিক ব্যাবস্থাপক মোঃ সাইফুজ্জামান ও জেলা সমন্বয়ক মোঃ হাফিজুর রহমান।

সংস্থার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বুনিয়াদি প্রশিক্ষণ গ্রহণকালে নতুন কর্মকর্তাদের ব্র্যাকের বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন ও এর সফলতা সম্পর্কে ধারনা প্রদান করেন ব্র্যাক কর্মকর্তা হাফিজুর রহমান, সাইফুজ্জামান ও জেন্ডার জাস্টিস এন্ড ডাইভারসিটি প্রোগ্রামের আঞ্চলিক ব্যবস্থাপক ফারহানা তাবাচ্ছুম। প্রাণবন্ত প্রশিক্ষণ শেষে মাদারীপুর জেলার তথ্য অফিসার রাফিদ মাহামুদ আহমাদ সকলের পক্ষ থেকে রেজুলেশন খাতায় লেখেন, “ব্র্যাক এর ভোলা রিজিয়নাল অফিস ভ্রমণ করতে এসে আমিসহ ১১জন শিক্ষানবীশ কর্মকর্তার অত্যন্ত চমৎকার অভিজ্ঞতা হলো”।

প্রশিক্ষণে অংশ নেয়া বাকী কর্মকর্তারা হলেন, সহকারী মহা হিসাব রক্ষক কাজী খালেদ রাব্বানী, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শ্রী রতন কুমার দত্ত, আদিত্য পাল ও মোহসি মাসনাদ, সহকারী পুলিশ সুপার দিল আশরাফী লতিফ ও অন্তুু কুমার দাস, সহকারী প্রকৌশলী আরিফুর রহমান, সহকারী কর কমিশনার মোস্তাফিজুর রহমান, সহকারী পরিচালক এ এম শাহরিয়ার আলম ও কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ শামীম আফ্রিদি। প্রশিক্ষণ শেষে ব্র্যাকের ৫০ বছর পূর্তি উপলক্ষে সারাদেশের ৪ লক্ষ ব্র্যাক সদস্যদের মাঝে গাছের চারা বিতরনের অংশ হিসেবে ভোলার ব্র্যাক সদস্যদের মাঝে নারিকেল গাছের চারা বিতরন করেন শিক্ষানবীশ কর্মকর্তা ও ব্র্যাক কর্মকর্তাবৃন্দ। উল্লেখ্য ভোলা জেলায় ব্র্যাক সদস্যের মধ্যে ৪০ হাজার গাছের চারা বিতরন করে সংস্থাটি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে