ডেস্ক রিপোর্টঃ ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি বলেছেন, যারা ভূমিদস্যু তারা দেশ ও জাতির শত্রু। তিনি ভূমিদস্যুদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ ভূমি প্রশাসনে দুর্নীতি রোধে আরো কঠোর হওয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন।
আজ চট্টগ্রাম সার্কিট হাউজে সার্বিক ভূমি ব্যবস্থাপনা, রাজস্ব আদায় ও অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনা বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসনের সাথে মতবিনিময়কালে মন্ত্রী সংশ্লিষ্টদের এ নির্দেশ দেন।
এ সময় অন্যান্যের মধ্যে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, চট্টগাম জেলা প্রশাসক সামসুল আরেফিন, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব আবদুল জলিল, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মাসরুর রহমানম আরডিসি শারমিন আক্তার ও এনডিসি কামরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।
শামসুর রহমান শরীফ আরো বলেন, ভূমি ব্যবস্থাপনাকে আধুনিকায়ন করা হলে ভূমিদস্যু, দুর্নীতি, মামলা মোকদ্দমা, বিরোধ ও বিভিন্ন প্রকার জটিলতা অধিকাংশ কমে যাবে। এ জন্য সংশ্লিষ্ট প্রশাসনকে তৎপর থাকতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়ন, সংরক্ষণ কাজ চলমান রয়েছে।
তিনি বলেন, গুচ্ছগ্রাম প্রকল্পের মাধ্যমে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা রয়েছে প্রত্যেক গৃহহীন মানুষের জন্য মাথা গোঁজার ব্যবস্থা করে দেওয়া। আর এ দায়িত্ব যথাযথ পালন করা আপনাদের দ্বারাই সম্ভব।
তিনি বলেন, দেশের জরাজীর্ণ ভূমি অফিসগুলোর সংস্কার এবং নতুন ভবন নির্মাণ প্রকল্পের আওতায় সরকার সারাদেশে ৩ হাজার ভূমি অফিস নির্মাণ কাজ শুরু করেছে। এরই মধ্যে হাজারের মতো ভূমি অফিস নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।
তিনি চট্টগ্রামের জরাজীর্ণ ভূমি অফিসগুলোর নতুন ভবন নির্মাণ কাজে জেলা প্রশাসনকে অধিকতর তৎপর থাকার নির্দেশ দেন। চর উন্নয়ন প্রকল্প, ভূমির নামজারী, মিসকেইছ, অর্পিত সম্পত্তির সঠিক ব্যবস্থাপনা ও ভূমির রাজস্বের সকল দাবী আদায়সহ আধুনিক ভূমি ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানান মন্ত্রী।
পরে মন্ত্রী চট্টগ্রামের সাবেক মেয়র প্রবীণ রাজনীতিবিদ মহিউদ্দিন চৌধুরীর বাড়িতে যান এবং কুশলাদিসহ মতবিনিময় করেন। এ সময় মন্ত্রীর স্ত্রী হাসিনা মহিউদ্দিন ও তাঁর পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে