আন্তর্জাতিক ডেস্ক: বুথ ফেরত জরিপগুলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন জোটের বিজয়ের আভাস দিয়ে রেখেছিল আগেই। গণনা শেষে যে প্রাথমিক ফলাফল ভারতীয় সংবাদমাধ্যমগুলো দিচ্ছে- সেখানেও ক্ষমতাসীন বিজেপির এগিয়ে থাকার তথ্য আসছে। 

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে নির্বাচন হয়েছে এবার। সরকার গঠন করার জন্য কোনো দল বা জোটকে ২৭২টি আসন পেতে হবে। 

১১ এপ্রিল শুরু হয়ে গত ১৯ মে শেষ হয় ভারতে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। ৯০ কোটি ভোটারের জন্য নয় লাখ কেন্দ্রে মোট সাত পর্বে এই ভোটগ্রহণ চলে।

ভারতে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণের পর সঙ্গে সঙ্গে গণনা হয় না। ব্যালট বাক্স কিংবা ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) কঠোর নিরাপত্তায় সংরক্ষিত থাকে বিভিন্ন রাজ্যের ‘স্ট্রংরুমে’।

নির্ধারিত সূচি অনুযায়ী, ‍বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টায় কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হয় সেই ভোট গণনা।

বিবিসির খবরে বলা হয়, প্রাথমিক ফলাফলে বিজেপি নেতৃত্বাধীন জোট স্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছে। দিল্লিতে বিজিপি সদরদপ্তরের সামনে ইতোমধ্যে ভিড় করতে শুরু করেছেন সংবাদকর্মীরা।

বুথ ফেরত জরিপে বিজেপির জয়ের আভাস দেওয়া হলেও রাহুল গান্ধীর নেতৃত্বাধীন জাতীয় কংগ্রেস ও বিরোধী আরও ২১টি রাজনৈতিক দল তা প্রত্যাখ্যান করেছে। বুথ ফেরত জরিপের ফলাফল প্রায়ই ভুল প্রমাণিত হয় বলে তাদের ভাষ্য।

এদিকে ভোট শেষে গণনা শুরুর আগে ইভিএমে কারচুপির আশঙ্কা প্রকাশ করে মঙ্গলবার দিল্লিতে নির্বাচন কমিশনের সঙ্গে দেখা করে স্মারকলিপি দেয় বিরোধী দলগুলো। তবে নির্বাচন কমিশন তাদের সেই আশঙ্কা উড়িয়ে দেয়।

২০১৪ সালে ভারতের লোকসভা নির্বাচনে বিজেপি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল। তারা পায় ২৮২ আসন। আর বিজেপি জোট পায় ৩৩৪টি আসন।

অপর দিকে কংগ্রেস পেয়েছিল শুধু ৪৪টি আসন। জোটে তারা পায় ৬০টি আসন। অন্যান্যরা পায় ১৪৯টি আসন।

Bdnew24

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে