Quran-Sharif
বিডি নীয়ালা নিউজ(২৯ই এপ্রিল১৬)-আন্তর্জাতিক প্রতিবেদনঃ বার্মিংহামের পর এবার নর্থামটনে পাওয়া গেছে প্রচীনতম পবিত্র কোরআন শরিফের অংশ বিশেষ।
ধারনা করা হচ্ছে হাতে লেখা এই কোরআন শরিফের পান্ডুলিপি ১১শ বছরের পুরাতন।
এ বছরের এপ্রিল মাসে বৃটেনের নর্থামটন ইন্টারন্যাশনাল মিউজিয়াম লেদার ক্রাফট নামক একটি মিউজিয়ামে হাতের লিখা ১১ শত বছর আগের কোরআন শরীফের কিছু অংশ পাওয়া যায়। তবে বার্মিংহামে পাওয়া ‘প্রাচীনতম’ কোরআন নিয়ে নতুন নতুন বির্তক চলে আসছে। এরই মাঝে নর্থামটনে পাওয়াগেছে আরো কিছু হাতে লেখা পবিত্র কোরআন শরিফের পান্ডুলিপি।
 
নর্থামটন মিউজিয়ামের কর্মকর্তা ফিলিপ ওয়ার্নার আরবি লেখা পান্ডুলিপি দেখে গত বছরের জুলাই মাসে ব্রিটেনের বার্মিংহাম ইউনিভার্সিটির লাইব্রেরিতে সন্ধান পাওয়া যায় হাতে লেখা প্রাচীন কোরআন শরিফের কিছু পৃষ্ঠার সাথে মিল দেখতে পেরে তিনি স্থানীয় মুসলিম কমিউনিটি নেতা ব্রিটিশ বাংলাদেশী অয়েল ফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান ও যুক্তরাজ্য বিএনপির সাংগঠনিক সম্পাদক খছরুজ্জামান খছরুকে পান্ডুলিপি গুলি দেখতে বলেন। তিনি বিভিন্ন জায়গায় ও একাধিক শীর্ষ ইসলামিক স্কলারদের সাথে কথা বলে নিশ্চিতহন এটি হতে পারে এ পর্যন্ত পাওয়া বিশ্বের অন্যতম প্রাচীন কোরআন শরীফের হাতে লেখা পান্ডুলিপি এবং কমপক্ষে ১১ শত বছরের পুরনো। আরবি ভাষায় হাত দিয়ে লিখিত একটি প্রাচীন সংস্করণ এটি। পান্ডুলিপির লেখাগুলো এখনও বেশ স্পষ্ট। অর্থাৎ, বিশ্বে এ পর্যন্ত পাওয়া প্রাচীনতম কোরআন শরীফ এটি।
 
খসরুজ্জামান খসরু জানান গত দু‘ বছর পূর্বে মিউজিয়ামের কর্মকর্তা ফিলিপ ওয়ার্নার উক্ত মিউজিয়ামে কাজে যোগদেন। তিনি এশিয়ান বিষয়ক পান্ডুলিপি গুলি দেখা শুনার দায়িত্ব পান। আর এগুলি নাড়াছাড়া করতে গিয়েই উক্ত পান্ডুলিপির সন্ধান পান বলে জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে