tofayel-ahmed

ডেস্ক রিপোর্টঃ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ব্রাজিলের বাজারে বাংলাদেশের তৈরী পণ্যের রপ্তানি বৃদ্ধির প্রচুর সম্ভাবনা রয়েছে। উচ্চশুল্ক হারের কারণে বাংলাদেশ আশানারূপ রপ্তানি করতে পারছে না ব্রাজিলে।
তিনি বলেন, ডব্লিউটিও-এর সিদ্ধান্ত মোতাবেক এলডিসিভুক্ত দেশ হিসেবে বাংলাদেশ ব্রাজিলের কাছ থেকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা পেতে পারে। বিশে^র অনেক উন্নত ও উন্নয়নশীল দেশ এ সুবিধা প্রদান করলেও ব্রাজিল এখনো এ সুবিধা বাংলাদেশ কে দিচ্ছে না।
বাণিজ্যমন্ত্রী আজ বুধবার সচিবালয়ে তার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত ওয়ানজা চানপস দ্য নবরেগার সাথে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, গত বছর বাংলাদেশ ব্রাজিলে ১৩৫ দশমিক ৬০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে আমদানি করা হয়েছে ৯৫২ দশমিক ৩০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। বাংলাদেশ ব্রাজিলের বাজারে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা পেলে এ বাণিজ্য ব্যবধান অনেক কমে আসবে।
তিনি বলেন, বাংলাদেশ ব্রাজিল থেকে প্রধানতঃ চিনি, ভোগ্যতেল, তুলা আমদানি করে থাকে। ব্রাজিলের বাজারে বাংলাদেশের তৈরী পোশাক, সিরামিক, ঔষধ, চামড়াজাত পণ্যসহ বেশ কিছু পণ্যের প্রচুরি চাহিদা রয়েছে। উচ্চ শুল্কহারের কারণে বাংলাদেশ সেখানে প্রত্যাশা মোতাবেক রপ্তানি করতে পাচ্ছে না।
বাণিজ্যমন্ত্রী বলেন, ব্রাজিল বাংলাদেশর ঘনিষ্ট বন্ধু রাষ্ট্র। আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে বাংলাদেশ ব্রাজিলের সমর্থন পেয়েছে। দ্বিপাক্ষিক বাণিজ্য ক্ষেত্রে বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা প্রদান করবে বলে বাংলাদেশ বিশ^াস করে। এ সুবিধা পেলে ব্রাজিলের বাজারে বাংলাদেশেল তৈরী পেণ্যর রপ্তানি বাড়বে। আগামী মাসে বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দল ব্রাজিল, আর্জেন্টিনা এবং চিলি সফর করবে। চিলি গত বছর থেকে বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা প্রদান করেছে।
এ সময়ে ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ব্রাজিল বাংলাদেশের সাথে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বৃদ্ধি করতে আগ্রহী। দু‘দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির প্রচুর সম্ভাবনা রয়েছে। বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা প্রদানের বিষয়ে ব্রাজিল সরকার সহানুভুতির সাথে বিবেচনা করবে। তবে এ বিষয়ে সিদ্ধান্তের জন্য বেশ কিছু আনুষ্ঠানিকতা রয়েছে, এজন্য সময় প্রয়োজন হবে। ব্রাজিল এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করবে। রবার্তো আজেভেদো পুনঃরায় বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) মহাপরিচালক পদে নির্বাচনের সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তাকে সমর্থনের জন্য ব্রাজিল গত বছরের মত এবারও বাংলাদেশের সমর্থন প্রত্যাশা করছে।
এ সময়ে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা তপন চৌধুরী রাষ্ট্রদূতের সঙ্গে ছিলেন। এছাড়াও বাণিজ্য মন্ত্রনালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন ও অতিরিক্ত সচিব(এফটিএ) মো. শফিকুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে