আমি সেই মানুষের কথা বলছি,যার অসুস্থতার খবরে সারা বাংলাদেশ একসাথে এক প্লাটফর্মে এসে সুস্থতা কামনা করেছেন।তিনি কখনো অন্যায়ের সাথে আপোষ করেননি,সত্য কথা বলতে ভয় পাননি,প্রতিপক্ষ যত বড় শক্তিশালী হোক না কেন সাহসের সাথে সত্য উচ্চারণ করে গেসেন।তিনি এমন একজন ব্যক্তি, যিনি বর্তমান প্রধানমন্ত্রী এবং সাবেক প্রধানমন্ত্রী দুজনের বিরুদ্ধে সত্য উচ্চারণ করেছেন।তিনি যখনই র্দূযোগ এসেছে, তখনই সাধারণ মানুষের পাশে দাড়িয়েছেন বটবৃক্ষের মতো।আধিপত্যবাদের বিরুদ্ধে জীবন্ত কিংবদন্তি পেশায় একজন চিকিৎসক। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি লন্ডন থেকে দেশে ছুটে এসেছেন এবং বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ও অর্থের যোগান দিয়েছিলেন। তিনি চাইলে প্রতি সরকারের আমলেই মন্ত্রী, এমপি কিংবা লাভজনক প্রতিষ্ঠানের প্রধান হতে পারতেন।কিন্তু তিনি সবসময় উল্টো পথেই হেটেছেন।নিপীড়িত, নির্যাতিত ও অসহায় মানুষের পক্ষে সোচ্চার থেকেছেন সবসময়। অনুষ্ঠানটি যদি নিপীড়িত মানুষের পক্ষে হয়, যে কেউ আমন্ত্রণ জানালেই তিনি হাজির হতেন।ওখানে সংখ্যায় খুব কম লোক থাকলেও এই বিষয়ে কথা না বলে, তিনি তার বক্তব্য দিয়ে চলে আসতেন।

গুম,খুন ও ক্রসফায়ারে নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে তিনি দাঁড়াতেন সবসময়। মজুলম জননেতা আবদুল হামিদ খান ভাসানীকে তিনি ধারণ ও লালন করতেন।আর সে কারণেই গড়ে তুলছেন ভাসানী অনুসারী পরিষদ।তার প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য হাসপাতালের মাধ্যমে স্বল্প মূল্যে ডায়ালাইসিস প্রদান করেন।তিনি নিজেও সপ্তাহে দুইদিন ডায়োলাইসিস করান।অনেক সময় জাতির প্রয়োজনে হাসপাতালের বেড থেকে উঠে এসে জাতির জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখেন।বাংলাদেশ সহ সারাবিশ্ব যখন কোভিড -১৯ এ আক্রান্ত লক্ষ লক্ষ মানুষ, চারদিকে মৃত্যুর মিছিল,তখনই তিনি সবাইকে অবাক করে ঘোষণা দিলেন স্বল্প মূল্যে করোনা পরীক্ষার কিট আবিষ্কারের কথা।সরকারকে অনুরোধ করলেন পরীক্ষামূলক ভাবে এই কিট ব্যবহারের জন্য।

এই বিষয়ে সরকার কোনো উদ্যোগ গ্রহণ করলো না।এই বিষয়ে যখন তুমুল আলোচনার ঝড় উঠেছিল তখন তার একটি ঘোষণা গোটা জাতিকে অবাক করে দিয়েছে।আমি সেই বীর সেনানী বীর মুক্তিযোদ্ধার কথা বলছি,যিনি সকলের প্রিয় ও শ্রদ্ধাভাজন।যিনি নিজেই করোনায় আক্রান্ত ঘোষণা দিলেন এবং দেশবাসীর দোয়া চাইলেন। তিনি আরও বললেন,আমার প্রতিষ্ঠান কিট আবিষ্কার করেছিল বিধায় আমি দ্রুত আমার আক্রান্তের খবর জানতে পেরেছি এবং নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে পেরেছি।তার করোনার সংবাদে মাননীয় প্রধানমন্ত্রী খোঁজখবর নিয়েছেন। সেইসাথে খোঁজ খবর নিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।বি এন পি এর একটি প্রতিনিধি দল খালেদা জিয়ার পাঠানো ফুল ও ফল নিয়ে তাকে দেখতে যান।দেশবাসী তার জন্য দোয়া করছেন।ইতিমধ্যে তিনি আগের থেকে কিছুটা সুস্থতা বোধ করছেন।আমরা প্রত্যাশা করি, তিনি দ্রুত সুস্থ হয়ে আবারও ফিরে আসবেন মানব সেবায়।মানবতার জয় হোক।(ডা. জাফরুল্লাহ চৌধুরী)

লেখক – মোঃ মঞ্জুর হোসেন ঈসা
চেয়ারম্যান,
বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে