ডেস্ক রিপোর্টঃ বিশ্বের মধ্যে সবচেয়ে শক্তিশালী রকেট ‘ফ্যালকন হেভি’ মহাকাশে যেতে প্রস্তুত। জানা গেছে, মঙ্গলবার ফ্লোরিডার কেপ কানাভেরাল থেকে রকেটটি উৎক্ষেপণ করা করা হবে।

এ ব্যাপারে স্পেস এক্স জানাচ্ছে, চাঁদ ও মঙ্গলগ্রহে নভোচারী পাঠানোর মিশন পরিচালনা করার লক্ষ্যেই ফ্যালকনটি তৈরি করা হয়েছে। মঙ্গলবার ফ্লোরিডার কেপ কানাভেরাল থেকে রকেটটি উৎক্ষেপণ করা করা হবে। এমব্রি রিডল এরোনটিক্যাল বিশ্ববিদ্যালয়ের অ্যাসিসট্যান্ট প্রফেসার জানিয়েছেন, নাসা এই ফ্যালকন হেভি রকেটটি চাঁদে কিংবা মঙ্গলে পাঠানোর জন্য ব্যবহার করার প্রবল সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, তিনটি ফ্যালকন ৯ রকেট একসঙ্গে জুড়ে তৈরি করা হয়েছে ফ্যালকন হেভি। রকেটটির প্রথম স্তরে নয়টি ইঞ্জিন কোরে ২৭টি মার্লিন ইঞ্জিন রয়েছে। এর ওজন ২৩ লাখ কেজি যা প্রায় ১৮টি বোয়িং ৭৪৭ প্লেনের সমান। স্যাটার্ন ভি রকেটের পর এটিই হবে সবচেয়ে শক্তিশালী রকেট।

উল্লেখ্য, মঙ্গলের কক্ষপথে যাবে তেসলার একটি রোডস্টার গাড়ি। স্পেসএক্স প্রধান ইলন মাস্ক বলেছেন ‘ফ্যালকন হেভি’ রকেটের প্রথম ফ্লাইটেই যাবে ওই গাড়ি। আগের ফ্যালকন ৯ রকেটের পরবর্তী সংস্করণ হল ‘ফ্যালকন হেভি’। এই রকেটটি উৎক্ষেপণে খরচ হচ্ছে প্রায় ৩৫০মিলিয়ন ডলার।

 

 

 

 

 

 

 

B/D/P/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে