ডেস্ক রিপোর্টঃ  সমাজ কল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, প্রতিবন্ধীদের প্রবেশগম্যতা সহজ করতে দেশের সকল বিল্ডিং ও শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামোগত পরিবর্তন করে প্রতিবন্ধী সহায়ক করার ব্যাপারে উদ্যোগ নিয়েছে সরকার।

তিনি আজ রাজধানীর ইস্কাটন গার্ডেনের সুইড বাংলাদেশ অডিটোরিয়ামে প্রতিবন্ধীদের নিয়ে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কর্মকর্তা কর্মচারী কল্যাণ পরিষদ ‘প্রতিবন্ধিতা উত্তরণে আমরা’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে।

মন্ত্রী বলেন, বিদ্যালয়সহ বিভিন্ন ভবন নির্মাণের ক্ষেত্রে নির্দিষ্ট বিল্ডিং কোড মানা হয় না। বিল্ডিং কোড ঠিকই আছে কিন্তু যারা নকশা করেন তারা র‌্যাম্প এর বিষয়টিকে গুরুত্ব দেন না। ফলে রাজউকও এসব যাচাই বাছাই না করে বিল্ডিং নির্মাণের অনুমোদন দেয়।এতে প্রতিবন্ধীদের প্রবেশগম্যতার বিষয়টিকে বাস্তবায়ন করা হয়ে ওঠে না। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ধরনের উদ্যোগের ফলে প্রতিবন্ধীরা চলাচলে সুফল পাবেন।

তিনি বলেন, প্রতিবন্ধিতা সমাজকে উন্নয়নের পথে বাঁধাগ্রস্ত করে না। প্রতিবন্ধীদের জন্য সরকারের নানামুখী পদক্ষেপের কারণে তাদের বিষয়ে সমাজে মানসিকতার পরিবর্তন হয়েছে। সমাজের মূল ¯্রােতধারায় তাদের সম্পৃক্ত করতে এবং সঠিক সংখ্যা নির্ণয়ে অচিরেই দ্বিতীয় পর্যায়ে প্রতিবন্ধী জরিপ শুরু হচ্ছে।

এখন অভিভাবকেরা তাদের বিশেষ চাহিদাসম্পন্ন শিশুসহ নানা ধরনের প্রতিবন্ধী শিশুদের বিষয়ে তথ্য দিচ্ছে।যা জরিপের ফলাফলে উঠে আসবে। এতে তাদের নিয়ে পরিকল্পনা ও উন্নয়ন সহজ হবে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের সম অধিকার নিশ্চিত করতে সাভারে প্রথম সমন্বিত প্রতিবন্ধী ক্রীড়া কমপ্লেক্সের হচ্ছে। যেখানে স্বাভাবিক মানুষের সাথে প্রতিবন্ধী ব্যক্তিরা খেলাধুলার ক্ষেত্রে সমসুযোগ পাবে। তিনি বলেন,প্রতিবন্ধীরা যাতে কর্মক্ষেত্রে এগিয়ে যেতে পারে সে লক্ষ্যে প্রতিবন্ধিতার জন্য কোটা সংরক্ষণ করে আইন করা প্রয়োজন।

এছাড়া দেশের প্রতিটি জেলা ও উপজেলায় প্রতিবন্ধীদের জন্য স্কুল অনুমোদনের নীতিমালা প্রক্রিয়াধীন রয়েছে।শিগিরই তা বাস্তবায়ন করা হবে। অনুষ্ঠানে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের সভাপতি রেজাউল কবির সভাপতিত্ব করেন।

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা মিন আরা,মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ও সুইড বাংলাদেশের বাগেরহাট জেলার সভাপতি সংসদ সদস্য মীর শওকত আলী বাদশা সুইড বাংলাদেশের মহাসচিব জওয়াহেরুল ইসলাম, এসএসডিপির নির্বাহী পরিচালক হাবিবুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা করেন,মিরপুর অটিজম রিসোর্স সেন্টারের সিনিয়র সাইকোলজিষ্ট জাহাঙ্গীর আলম। এছাড়া ‘প্রতিবন্ধিতা উত্তরণে আমরা’শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন আলী হোসেন।

B/S/S/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে