book

ডেস্ক রিপোর্টঃ বিগত ৮ বছরে আওয়ামী লীগ সরকার শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণে ৫ হাজার ৬৫৮ কোটি ৮৬ লাখ টাকা ব্যয় করেছে।
সরকার ৮ বছরে প্রাথমিক, মাধ্যমিক, ইবতেদায়ী,দাখিল ও কারিগরি ট্রেড স্তরে প্রায় ২২৫ কোটি বই বিতরণে এ অর্থ ব্যয় করে।
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ন চন্দ্র সাহা বাসসকে জানান, দেশের উন্নয়নে শিক্ষার কোন বিকল্প নেই, বর্তমান সরকার এ বিষয়টি অনুধাবন করতে পেরে সবার জন্য শিক্ষা বাধ্যমূলক করেছে। আর্থিক অসঙ্গতির কারণে কারো যেন শিক্ষালাভে ব্যাঘাত না ঘটে, সে জন্য বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করে চলেছে।
বিশ্ব দরবারে বাঙালী জাতিকে মাথা উচুঁ করে দাঁড় করাতে শিক্ষায় এ অর্থ সরকারের ব্যয় নয় বরং বিনিয়োগ উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই দূরর্শিতার ফল জাতি একদিন অবশ্যই ভোগ করবে।
চেয়ারম্যান বলেন, আগামী শিক্ষাবর্ষসহ ৮ বছরে (২০১০-১৭) সরকার এনসিটিবি’র মাধ্যমে ২২৪ কোটি ৮৯ লাখ ৪৫ হাজার ৯২৪টি বই বিনামূল্যে বিতরণের লক্ষ্যে এ পর্যন্ত ৫ হাজার ৬৫৮ কোটি ৮৬ লাখ টাকা ব্যয় করেছে।
তিনি বলেন, আগামী ২০১৭ শিক্ষাবর্ষে ৪ কোটি ২৬ লাখ ৩৫ হাজার ৯২৯ জন শিক্ষার্থীর জন্য ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই বিনামূল্যে বিতরণের লক্ষ্যে প্রস্তুত করতে সরকার ৯৯১ কোটি টাকার বাজেট প্রণয়ন করেছে।
নারায়ন চন্দ্র সাহা বলেন, চলতি শিক্ষাবর্ষে অর্থাৎ ২০১৬ শিক্ষাবর্ষে ৩ কোটি ৯১ লাখ ৯৪ হাজার ৯০৩ জন শিক্ষার্থীর জন্য ৩৩ কোটি ৪৫ লাখ ১৮ হাজার ৬৩৫টি বই বিতরণে সরকার ৮০৫ কোটি টাকা ব্যয় করেছে।
তিনি বলেন, ২০১৫ সালে সরকার ৪ কোটি ১৭ লাখ ৯২ হাজার ৪৩৫ জন শিক্ষার্থীর জন্য ৩২ কোটি ২ লাখ ৩৬ হাজার ৮৪৪টি বই এবং ২০১৪ শিক্ষাবর্ষে ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর জন্য ৩১ কোটি ৭৮ লাখ ১২ হাজার ৯৬৬টি বই প্রস্তুতে যথাক্রমে ৭৪২ কোটি ৯৫ লাখ ও ৭৬১ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় করেছে।
চেয়ারম্যান বলেন, এভাবে সরকার ২০১৩ শিক্ষাবর্ষে ৩ কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ১৭২ জন শিক্ষার্থীর জন্য ২৬ কোটি ১৮ লাখ ৯ হাজার ১০৬টি বই প্রস্তুতে ৬৭০ কোটি ৭৭ লাখ টাকা, ২০১২ শিক্ষাবর্ষে ৩ কোটি ১২ লাখ ১৩ হাজার ৭৫৯ জন শিক্ষার্থীর মাঝে ২২ কোটি ১০ লাখ ৬৮ হাজার ৩৩৩টি বই বিতরণে ৬২৮ কোটি ৯২ লাখ টাকা, ২০১১ শিক্ষাবর্ষে ৩ কোটি ২২ লাখ ৩৬ হাজার ৩২১ জন শিক্ষার্থীর জন্য ২৩ কোটি ২২ লাখ ২১ হাজার ২৩৪টি বই তৈরিতে ৬০৮ কোটি ২৬ লাখ টাকা এবং ২০১০ শিক্ষাবর্ষে ২ কোটি ৭৬ লাখ ৬২ হাজার ৫২৯ জন শিক্ষার্থীর জন্য ১৯ কোটি ৯০ লাখ ৯৬ হাজার ৫৬১টি বই বিনামূল্যে বিতরণে ৪৫০ কোটি ১১ লাখ টাকা ব্যয় করে।
চেয়ারম্যান নারায়ন চন্দ্র সাহা বলেন, সরকারের এ দূরদর্শী সিদ্ধান্তের কারণে বর্তমানে প্রাথমিক স্তরে শিক্ষার্থী ঝরে পরার হার কমে ১% ভাগেরও নিচে এসেছে। মাধ্যমিক বিদ্যালয়ে ছেলে-মেয়ের উপস্থিতিতে সমতা এবং আগামী ২/৩ বছরের মধ্যে উচ্চ মাধ্যমিকেও ছেলেমেয়ের শিক্ষার হারে সমতা ফিরে আসবে।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে