ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশের সরকার বিদেশি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করেছে। সোমবার তথ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এসংক্রান্ত এক সরকারি নির্দেশনার কথা নিশ্চিত করা হয়। বাংলাদেশে যে সব বিদেশি টেলিভিশন চ‌্যানেল দেখানো হয় সেগুলোতে দেশি পণ্যের বিজ্ঞাপন বন্ধের দাবি জানিয়ে অনুষ্ঠান নির্মাতা, শিল্পী, বিজ্ঞাপন নির্মাতারা বেশ কিছুদিন ধরে আন্দোলন করে আসছিলেন।

এ নিয়ে গত ৩০শে নভেম্বর ঢাকায় এক বড় ধরনের বিক্ষোভ সমাবেশও হয়েছে। তথ্য মন্ত্রণালয়ের বিবরণীতে বলা হয়, সরকারের এই নির্দেশনা ভঙ্গকারী বিদেশি টিভি চ্যানেল সম্প্রচারের অনাপত্তি ও অনুমতি এবং লাইসেন্স বাতিলসহ আইনানুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

আন্দোলনকারীরা অভিযোগ করেন যে বিদেশি টিভি চ্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে কোটি কোটি টাকা বাংলাদেশ থেকে বিদেশে পাচার হয়ে যাচ্ছে। ইদানিংকালে বাংলাদেশের বেশ কিছু কোম্পানি ভারতীয় টেলিভিশন চ্যানেলগুলোতে বিজ্ঞাপন দিচ্ছে।

তারা মনে করেন ভারতীয় চ্যানেল যেভাবে বাংলাদেশে জনপ্রিয় হয়েছে সেজন্য এসব চ্যানেলে তাদের পণ্যের বিজ্ঞাপন প্রচার করা হলে আরও বেশি সংখ্যায় ভোক্তাদের কাছে পৌঁছানো সম্ভব হবে। কিন্তু অভিনয় শিল্পী এবং টেলিভিশনের সাথে সংশ্লিষ্টদের অনেকেই বলছেন, এতে বাংলাদেশের টেলিভিশন চ্যানেলগুলোর বিজ্ঞাপন থেকে আয় কমে যাচ্ছে।

বি/বি/সি/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে