আজিজ খান, গোলাপগঞ্জ থেকে : দীর্ঘ দিন পর ঢাকাদক্ষিণ সরকারী কলেজ ছাত্রদল ছাত্রনেতা কামিল আহমদের নেতৃতে গত সমবার মহান বিজয় দিবসে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে জেগে উঠল।

হঠাৎ করে ক্যাম্পাসে ফেরা নিয়ে সাধারণ ছাত্র-ছাত্রীরা অনেকে বলেন, এত হামলা-মামলা পর এখনোও জাতীয়তাবাদী ছাত্রদল নেতাকর্মীতে ভরপুর রয়েছে।

ক্যাম্পাসে ফেরা নিয়ে ছাত্রদল নেতা কামিল ও সুবেদ আহমদসহ একাধিক নেতাকর্মী বলেন, নেতৃত্ব নিয়ে মতানৈক্য থাকুক। আর অর্šÍকলহে রক্ত ঝরুক বা দেশের বর্তমান অঘোষিত বাকশালী শাসন-শোষণ ও বিভিন্ন কারণে রাজপথ কাঁপানো আন্দোলন না করতে পারুক, ছাত্রদল ছাত্রদলই। শহীদ জিয়া ও দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং আগামীর দেশনায়ক তারেক রহমানের সব চেয়ে প্রিয় অঙ্গসংগঠন। স্বৈরাচার থ্যাঁৎলানো আশি দশকে আপসহীন নেত্রী বেগম খালেদা জিয়ার ঐতিহাসিক আন্দোলনের প্রধান শক্তিই ছিল ছাত্রদল।

বর্তমান অবস্থার দিকে তাকালে মনে হতে পারে ছাত্রদল বুঝি আর নেই। আওয়ামী হিংস্রতায় আর অভ্যন্তরীণ নিষক্রিয়তায় যেন সংগঠনটি কুঁকড়ে গেছে। গত কয়েক বছরে অসংখ্য নেতাকর্মীকে গুম বা খুন করা হয়েছে। হাজার হাজার মিথ্যা মামলায় জেলে অথবা আদালতের বারান্দায় বারান্দায়। ঘরে ঘুমাতে পারেন না। কলেজ কিংবা ইউনিভার্সিটিগুলোতে ঢুকতে বা দাঁড়াতে পারছেন না। পুলিশের অসভ্যতায় রাস্তায় পর্যন্ত পা ফেলতে পারছেন না নেতাকর্মীরা। আওয়ামী পুলিশ ও হানাদার সশস্ত্র ছাত্রলীগাররা ছাত্রদলের কারো ছায়া দেখলেই নেকড়ের মতো ছুটে আসে। তবুও আমরা কেন্দ্রীয় নির্দেশ পেলে দেশমাতা মুক্ত করতে আমরা আবারো প্রমাণ করব ছাত্রদল ঘুণে ধরে নাই।

এসময় শ্রদ্ধা নিবেদনে উপস্থিত ছিলেন ঢাকাদক্ষিণ সরকারি কলেজ ছাত্রদল নেতা কামিল আহমদ তালুকদার, তোফায়েল আহমদ (সুমেল), সুবেদ আহমদ, এমরান আহমদ, সুহেদ রহমান, নাদির আহমদ, শাকিল হোসাইন, নিশাত আহমদ ইনান, বক্কর,ইনান রিপন, মাহি, সায়েমম, মাহফুজ, লিমন, রাহি, সাইফুল, নিহাল, আব্দুর রহমান, শাকিল, রাসেল, তোফাজ্জল, রাদিব, ছামি, হেলাল খান, জুনায়েদদ, রুহেল, মুন্না প্রমুখ।

এদিকে একইদিন সিলেটের গোলাপগঞ্জে ঢাকাদক্ষিণ সরকারি কলেজে অধ্যক্ষ অনুরঞ্জণ দাসের নেতৃতে মহান বিজয় দিবস সকালে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি সম্মানপ্রদর্শন করে। গত সকাল ১১ টায় কলেজ ক্যাম্পাসে মহান বিজয় দিবসের তাৎপর্য পূর্বক এক আলোচনা সভার আয়োজন করা হয়। কলেজের অধ্যক্ষ অনুরঞ্জন দাসের সভাপতিত্বে ও অর্থনীতির প্রভাষক জুলহাস মিয়ার সঞ্চালনায় শুাংতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন কলেজের লাইব্রেরিয়ান খায়রুল ইসলাম, গীতাপাঠ করেন হিসাব বিজ্ঞান বিষয়ের প্রভাষক কাজল চন্দ্র পাল। স্বাগত বক্তব্য রাখেন কলেজের ছাত্র আদনান সামি। বক্তব্য প্রভাষক আহমেদ মকসুদ শিশু, সহকারি অধ্যাপক ইউসুফ আলী,ফয়ছল আহমদ, এম.এ.রহিম প্রমুখ।
আলোচনা সভায় উপস্থিত ছিলেন কলেজের সকল শিক্ষক ও ছাত্রছাত্রীদেরবৃন্দ। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় এতে সিলেট ও স্থানীয় শিল্পীরা গান পরিবেশন করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে