বাস র‍্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্প গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মন্ত্রী বলেন, ‘একটা প্রকল্প আমাদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। সেটি হল বাস র‍্যাপিড ট্রানজিট। এটা আমি আসার আগেই নেওয়া হয়েছিল। এ প্রকল্প কতটা বাস্তবসম্মত, তাতে ভাবনার ঘাটতি ছিল।’

রোববার (১৬ অক্টোবর) দুপুর ১২টায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীনস্থ দপ্তর ও সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন স্থানে নির্মিত ১০০টি সেতু উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রীর কাছে এরইমধ্যে সামারি পাঠানো হয়েছে। তিনি যখন সময় দেবেন, তখন সেতুগুলো উদ্বোধন করা হবে।

ওবায়দুল কাদের বলেন, ‘আমরা মোটামুটি ঠিক করেছি, সবাই কানেকটেড (উদ্বোধনের সময়) থাকবে। যেখানে সেতু বেশি, যেমন- ৫০টির বেশি সেতু চট্টগ্রাম বিভাগে। চট্টগ্রাম, বরিশাল, ঢাকা- এ তিন বিভাগে প্রধানমন্ত্রী কানেকটেড হবেন। অন্যরা কানেকটেড থাকবেন, যাদের ব্রিজ আছে। তিনটি জায়গায় সমাবেশ হবে, উদ্বোধন উপলক্ষে সমাবেশ।

তিনি বলেন, আমরা আশা করছি, বছরের প্রান্তিকে আমাদের বহুপ্রতিক্ষিত স্বপ্নের প্রকল্প এমআরটি লাইন ৬ (মেট্রোরেল)-এর ফাস্ট ফেইজের উদ্বোধন হবে। চট্টগ্রামের সাউথ এশিয়ার নদীর তলদেশের একান্ত টানেল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্ণফুলী টানেল, এটাও বছরের শেষে খুলে দেওয়া হবে। আর অন্যান্য যে কাজ আছে, সেগুলো এগিয়ে চলেছে।’

মন্ত্রী আরও বলেন, ‘আমি ফিন্যান্সিয়াল ডিসিপ্লিনের কথা বারবার বলেছি। এখানে মনিটরিং জোরদার করতে বলেছি। কাজের ব্যাপারে আরও কমিটমেন্ট নিয়ে কাজ করতে বলেছি। বিআরটির যে সমস্যা ছিল, সেটা এখন অনেকটা ট্র‍্যাকে এসেছে। এ ধারা বজায় রাখতে বলেছি।

Jag/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে