biman-bangladesh

বিডি নীয়ালা নিউজ(১০ই এপ্রিল১৬)-অনলাইন প্রতিবেদনঃ  রাষ্ট্রীয় উড়োজাহাজ পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের যাত্রী পরিবহন গত ২০১৪-১৫ অর্থবছরে ২৮ শতাংশ বেড়েছে। সেসঙ্গে বেড়েছে রাজস্ব আয়ও। এতে অনেক বছর পর মুনাফার ধারায় ফিরতে সমর্থ হয়েছে প্রতিষ্ঠানটি।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বার্ষিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। ২০১৩-১৪ অর্থবছরে প্রায় ১৭ লাখ যাত্রী পরিবহন করে বিমান। গত অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় ২০ লাখ ১৯ হাজার ৬৬৫ জন। আর যাত্রী পরিবহনের মাধ্যমে বিমান গত অর্থবছরে রাজস্ব আয় করে ৪ হাজার ৬২৪ কোটি টাকা,যা আগের অর্থবছরের তুলনায় সাড়ে ২৩ শতাংশ বেশি।

এ রাজস্বের বিপরীতে সরকারকে ভ্যাট-ট্যাক্স বাবদ ২৯২ কোটি ৬৭ লাখ টাকা পরিশোধ করে প্রতিষ্ঠানটি। সব খরচ বাদ দিয়ে ২০১৪-১৫ অর্থবছরে সংস্থাটি লাভ করে ২৭২ কোটি ২৩ লাখ টাকা, যদিও ২০১৩-১৪ অর্থবছরে তাদের লোকসানের পরিমাণ ছিল ১৯৮ কোটি ৮০ লাখ ৫৩ হাজার টাকা।

বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, শুধু যাত্রী নয়, কার্গো বহন করেও বিমান বিপুল রাজস্ব আয় করে। ২০১৪-১৫ অর্থবছরে বিমান ৪৩ হাজার ৯২৪ টন কার্গো পরিবহন করে, যা ২০১৩-১৪ অর্থবছরে ছিল ৩৩ হাজার ৫৫০ টন।

এছাড়া গ্রাউন্ড হ্যান্ডলিং সেবার মাধ্যমে প্রতিষ্ঠানটি রাজস্ব আয় করে ৫৫০ কোটি ৭৮ লাখ টাকা। একইভাবে বিমানের নিজস্ব ক্যাটারিং বিএফসিসি ওই সময়ে লাভ করেছে ২৮ কোটি ১৮ লাখ টাকা এবং নিজস্ব পোলট্রি শাখা লাভ করেছে ৪ কোটি ১৪ লাখ টাকা। বর্তমানে বিমানের বহরে উড়োজাহাজ রয়েছে ১৪টি।

এর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর ও দুটি বোয়িং ৭৭৭-২০০ ইআর, দুটি এয়ারবাস এ৩১০-৩০০, চারটি বোয়িং ৭৩৭-৮০০ এবং দুটি ড্যাস ৮-কিউ৪০০ উড়োজাহাজ। এছাড়া আগামী ২০১৯-২০২০ সাল নাগাদ বিমানের বহরে যুক্ত হবে আরো চারটি বোয়িং ৭৮৭-৮ উড়োজাহাজ।

উল্লেখ্য, অব্যাহত লোকসান থেকে বেরিয়ে আসতে ২৩ জুলাই ২০০৭ সালে বিমানকে পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তর করে সরকার। সে সময় বাংলাদেশ বিমান করপোরেশনের নাম পরিবর্তন করে রাখা হয় বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড। পাবলিক লিমিটেড কোম্পানি করার আগ পর্যন্ত বিমানের মোট লোকসানের পরিমাণ ছিল ১ হাজার ১৮২ কোটি ৫৫ লাখ টাকা। পাবলিক লিমিটেড করার পর ২০০৭-০৮ অর্থবছরে ৫ কোটি ১৯ লাখ ও ২০০৮-০৯ অর্থবছরে ১৫ কোটি ৫৭ লাখ টাকা মুনাফা করে বিমান। কিন্তু ২০০৯-১০ অর্থবছর থেকে আবারো লোকসান দিতে শুরু করে প্রতিষ্ঠানটি।

এরই ধারাবাহিকতায় ২০০৯-১০ অর্থবছরে ৮০ কোটি, ২০১০-১১ অর্থবছরে ১৯১ কোটি, ২০১১-১২ অর্থবছরে ৬০০ কোটি ও ২০১২-১৩ অর্থবছরে ২১৪ কোটি টাকা লোকসান করে বিমান বাংলাদেশ এয়ারলাইনস।

সূত্রঃ প্রিয় ডট কম

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে