ডেস্ক রিপোর্টঃ প্রথম ওয়ানডে হারের যন্ত্রণা এতো দ্রুত ভোলার কথা নয়। তার সাথে যোগ হয়েছে দ্বিতীয় ওয়ানডেতে ৩১১ রান করেও না জেতার আক্ষেপ। সাথে সিরিজ বাঁচানোর তাড়া। সব মিলিয়ে রাজ্যের চাপ মাথায় নিয়েই শেষ ওয়ানডেতে ব্যাট করতে হয়েছে শ্রীলঙ্কার ব্যাটসম্যানদের। তেড়েফুড়েই শুরু করেছিলেন। যদিও শেষপর্যন্ত সেই ধারায় থাকতে পারেনি তারা। তারপরও সিরিজ জয়ে বাংলাদেশের সামনে এসেছে ২৮১ রানের বড় টার্গেট।

শ্রীলঙ্কার ইনিংসের শেষটা হলো ধুন্ধুমার। যেখানে ব্যাট হাতে রীতিমতো শাসন করলেন লঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা। দারুণ শুরুর পরও মাঝে সেভাবে রান তুলতে পারেনি স্বাগতিকরা। কিন্তু শেষের দিকে এসে বাংলাদেশের বোলারদের ওপর ঝড় বইয়ে দেন বাঁ-হাতি এই লঙ্কান ব্যাটসম্যান। তার ৪০ বলে করা ৫২ রানের সুবাদেই নয় উইকেটে ২৮০ রানে পৌঁছায় শ্রীলঙ্কা। ২৮০ রান তোলার দিনে অবশ্য শ্রীলঙ্কার প্রায় সব ব্যাটসম্যানই রানের দেখা পেয়েছেন।

কলম্বোর সিংহলিস স্পোর্টস ক্লাব গ্রাউন্ডে টস জিতে ব্যাট হাতে দাপুটে শুরুই করেন শ্রীলঙ্কার দুই ওপেনার দানুশকা গুনাথিলাকা ও উপুল থারাঙ্গা। শুরু থেকেই বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হন দু’জন। দলকে দারুণ সূচনাও এনে দেন। উদ্বোধনী জুটিতে ৭৬ রান যোগ করেন তারা।

এসময় ৩৪ রান করা গুনাথিলাকাকে নিজের শিকারে পরিণত করেন বাংলাদেশের তরুণ পেসার মেহেদী হাসান মিরাজ। কিছুক্ষণ পর তাসকিন আহমেদ ফিরিয়ে দেন ৩৫ রান করা শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক উপুল থারাঙ্গাকে। খুব একটা বিপদে পড়তে হয়নি স্বাগতিকদের। এখান থেকে দলের হাল ধরেন পরিত্যক্ত হওয়া ম্যাচে সেঞ্চুরি করা কুশল মেন্ডিস।

তাকে সঙ্গ দিতে থাকেন দিনেশ চান্দিমাল। তবে এদিন বেশি সময় উইকেটে থাকতে পারেননি চান্দিমাল। ২১ রান করে অদ্ভূত রান আউটের শিকার হয়ে থামতে হয় তাকে। মিলিন্দা সিরিবর্ধনেও টিকতে পারেননি। ১২ রান করে থামেন তিনি। তবে আসেলা গুনারত্নেকে নিয়ে আরো কিছুটা পথ পাড়ি দেন কুশল মেন্ডিস।

এর মাঝে মেন্ডিস তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের নবম হাফ সেঞ্চুরি। ৫৪ রান করা মেন্ডিজকে ফেরান মুস্তাফিজুর রহমান। গুনারত্নের ব্যাট থেকে আসে ৩৪ রান। তবে শেষটা রাঙিয়েছেন থিসারা পেরেরা। পেরেরার ঝড়ের মুখেই পড়তে হয় বাংলাদেশের বোলারদের। ৩৭ বলেই তুলে নেন হাফ সেঞ্চুরি। শেষপর্যন্ত ৪০ বলে চার ও এক ছয়ে ৫২ রান করেন লঙ্কান অলরাউন্ডার। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছেন। এছাড়া মুস্তাফিজ দুটি এবং মিরাজ ও তাসকিন একটি করে উইকেট নেন।

পি/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে