bangladesh cricket

ডেস্ক রিপোর্ট- নিউজিল্যান্ডের মাটিতে কখনোই পারে না বাংলাদেশ। কিন্তু আগে হলে এ নিয়ে আত্মতুষ্টিতে ভূগতে পারতো কিউইরা। এখন পারছে না। কারণ, গেল বিশ্বকাপ থেকে ওয়ানডেতে অনেক বড় বড় দলকে দাপটে হারিয়েছে টাইগাররা। তাই তাদের যে কোনো কন্ডিশনে ‘বিপদ’ মানছেন নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন। কখনো নিউজিল্যান্ডে কোনো ম্যাচ জিততে না পারলেও সামনের ওয়ানডে সিরিজ নিয়ে দারুণ সতর্ক তিনি। তার সাফ কথা, বাংলাদেশকে হালকা ভাবে নিলেও সর্বনাশ!

‘দেশে আমাদের রেকর্ড দুর্দান্ত। তা নিয়ে আমাদের গর্ব আছে।’ নিউজিল্যান্ড কোচ হেসন তার দেশের সংবাদপত্রকে শনিবার বলেছেন, ‘কিন্তু বাংলাদেশ তো এখন আর মোটেও কেবল উন্নতি করতে থাকা দল না। আমরা ভালো না খেললে সর্বনাশ হয়ে যাবে।’

এই যখন স্বাগতিক কোচের বিশ্লেষণ তখন টাইগারদের পরিসংখ্যানেও একটু চোখ বুলিয়ে নিন। নিউজিল্যান্ডে আগের ৭ ওয়ানডের একটিও জেতেনি তারা। কিন্তু ২০১০ সালে বাংলাদেশে ৪ ম্যাচের ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে। এরপর দেশে ২০১৩ সালের ৩ ওয়ানডে সিরিজেও হোয়াইটওয়াশ করেছে এই প্রতিপক্ষকে।

এরপর ২০১৫ থেকে মাশরাফি বিন মুর্তজার দলের স্বপ্নের সময় চলছে। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কঠিন কন্ডিশনের বিশ্বকাপের নক আউট পর্বে খেলেছে প্রথমবারের মতো। এরপর দেশে ফিরে ওয়ানডে সিরিজে টানা হারিয়েছে পাকিস্তান (৩-০), ভারত (২-১), দক্ষিণ আফ্রিকা (২-১), জিম্বাবুয়ে (৩-০) ও আফগানিস্তানকে (২-১)। ইংল্যান্ডের বিপক্ষে অক্টোবরের শেষ সিরিজটা হেরেছে ২-১ এ।

ওয়ানডেতে টাইগারদের এই ধারাবিহক সাফল্যই নিজেদের মাটিতেও নিউজিল্যান্ডকে সতর্ক অবস্থায় রাখছে। কোচ হেসন এই সব প্রসঙ্গ টেনেই হেসন বলেছেন, ‘দেশের মাটিতে তাদের দারুণ রেকর্ড। দেশের বাইরে গেল বিশ্বকাপে তারা অবিশ্বাস্য রকম ভালো খেলেছে। এই ছেলেদের বিরুদ্ধে বুক চিতিয়ে না দাঁড়ালে ছিটকে পড়তে হবে। বিশ্বের অনেক দলেরই তাদের বিপক্ষে গত ৩-৪ বছরে সেই অবস্থাই হয়েছে।’

আজ রোববারই অস্ট্রেলিয়ার ক্যাম্প শেষ করে টাইগারদের নিউজিল্যান্ডে যাওয়ার কথা। ওখানে প্রথমে ৩ ওয়ানডের সিরিজ। প্রথমটি ২৬ ডিসেম্বর। এরপর ৩ টি-টুয়েন্টি ও ২ টেস্টের সিরিজ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে