ডেস্ক রিপোর্টঃ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বর্তমান সরকারের আমলেই শ্রীলংকার সাথে এফটিএ স্বাক্ষর করা সম্ভব হবে। এ বিষয়ে ‘জয়েন্ট স্টাডি’র ‘টার্মস অফ রেফারেন্স’ ঠিক করা হয়েছে। সে মোতাবেক প্রস্তুতি চলছে।
শ্রীলংকায় সফররত বাণিজ্যমন্ত্রী বৃহস্পতিবার কলম্বোতে শ্রীলংকার ডেভেলপমেন্ট স্ট্রাটেজিস এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার মালিক সামারাউইকরামা-এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকের সময় এ কথা বলেন।
তিনি বলেন, বৈদেশিক বাণিজ্যে বাংলাদেশের সক্ষমতা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ এখন বিশ্বমানের পণ্য উৎপাদনে সক্ষম-একথা উল্লেখ করে তিনি বলেন, ‘বিশ্ববাজারে বাংলাদেশে তৈরি পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে’।
বাণিজ্যমন্ত্রী বলেন, শ্রীলংকায় বাংলাদেশে তৈরী ঔষধ, কাগজ, সিমেন্ট, টিন, এমএস রড ও কৃষি পণ্যের প্রচুর চাহিদা থাকা সত্ত্বেও শ্রীলংকার আরোপিত ট্যারিফ ও প্যারা-ট্যারিফের হার অন্যান্য দেশের তুলনায় বেশি হবার কারণে বাংলাদেশ থেকে এসব পণ্য রপ্তানি করা যাচ্ছে না।
তিনি বলেন, ‘বিপুল সম্ভাবনা থাকার পরও দু’দেশের বাণিজ্য খুবই কম। এ মুহূর্তে উভয় দেশের বাণিজ্য ৮০ থেকে ৯০ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে। বাংলাদেশ আশা করছে, এফটিএ স্বাক্ষর হলে উভয় দেশের বাণিজ্য উল্লেখযোগ্য হারে বাড়বে’।
তোফায়েল আহমেদ বলেন, ‘বাংলাদেশ রপ্তানি বৃদ্ধি করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে। এ জন্য রপ্তানি পণ্য ও বাজার সম্প্রসারণের জন্য কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে বাংলাদেশ। দেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে আগামী ২০২১ সালে বাংলাদেশের রপ্তানি ৬০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে’।
বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে দেশী-বিদেশী বিনিয়োগ হচ্ছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘শ্রীলংকার বিনিয়োগকারীগণ সেখানে বিনিয়োগ করলে লাভবান হবেন। বাংলাদেশ বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দিচ্ছে’।
উল্লেখ্য, মালিক সামারাউইকরামা শ্রীলংকার ইউনাইটেড ন্যাশনাল পার্টির প্রেসিডেন্ট। তিনি বাংলাদেশের বিষয়ে খুবই আন্তরিক। বাংলাদেশের বিশ^য়কর উন্নয়নের প্রশংসা করেন তিনি। বাণিজ্যমন্ত্রী তাঁকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে তিনি আগামী শীতে সফরের আগ্রহ প্রকাশ করেন।
এ সময় শ্রীলংকায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ এবং শ্রীলংকার ডেভেলপমেন্ট স্ট্রাটেজিস এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে