মোঃ ফরহাদ হোসেন, বগুড়া প্রতিনিধিঃ সারা দেশের ন্যায় বগুড়ার সারিয়াকান্দিতে ২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা ৪ টি কেন্দ্রে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভাবে অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষা শুরুর প্রথম দিনে বগুড়ার সারিয়াকান্দিতে কেন্দ্র পরিদর্শন করেছেন বগুড়া জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আল মারুফ এবং সারিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সবুজ কুমার বসাক।

৩০ এপ্রিল (রবিবার) সকালে উপজেলার সরকারি বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনের সময় সারিয়াকান্দি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সারোয়ার ইউসুফ জামাল, পরীক্ষা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুস সবুর সরকার, সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও সহকারী হল সুপার হাফিজুর রহমান, সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পুরো কেন্দ্র ঘুরে দেখেন। সেই সঙ্গে সংশ্লিষ্ট সবার কাছ থেকে পরীক্ষা কেন্দ্রের সার্বিক বিষয়ে খোঁজ খবর নেন। এছাড়াও উপজেলার প্রতিটি কেন্দ্র পরিদর্শন করেন এবং সার্বিক বিষয়ে খোঁজ খবর নেন।

জানা গেছে, সকাল ৮টা থেকেই কেন্দ্রের বাইরে ভিড় করতে থাকেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। পরে সকাল ৯টা থেকে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়। পরীক্ষা শুরু হয় সকাল ১০ টায় শেষ হয় দুপুর ১ টায়।

উল্লেখ্য, চলতি বছর সারিয়াকান্দি উপজেলায় ৩টি সাধারণ ও ১টি মাদ্রাসা সহ চারটি কেন্দ্রের মোট পরীক্ষার্থী সংখ্যা ২ হাজার ৭ শত ০৮ জন। এর মধ্যে সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ২ হাজার ৩ শত ৭৭জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ শত ২৬ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১০৪ জন।

প্রতিটি কেন্দ্র হতে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ৩ টি বোর্ডের (সাধারণ বোর্ডের ২ হাজার ৩ শত ৫৮ জন, মাদ্রাসা বোর্ডের ২ শত ১১ জন এবং কারিগরি বোর্ডের ১ শত ৪ জন) মোট ২ হাজার ৬ শত ৭৩ জন পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র সংখ্যা ১ হাজার ৪ শত ৫৫ জন এবং ১ হাজার ২ শত ১৮ জন ছাত্রী।

পরীক্ষা কেন্দ্রের পরিবেশ সম্পর্কে অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আল মারুফ সাংবাদিকদের জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার জন্য আমরা যথাযথ পদক্ষেপ গ্রহণ করেছি।

শিক্ষা মন্ত্রণালয়ের দেওয়া নির্দেশনা অনুযায়ী আমরা পরীক্ষা কেন্দ্রের পরিবেশ স্বাভাবিক রাখার চেষ্টা করছি। প্রশ্ন ফাঁসের গুজবে কান না দিয়ে অভিভাবক ও পরীক্ষার্থীদের সাবধান থাকার আহ্বানও জানান এই কর্মকর্তা।

সারিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সবুজ কুমার বসাক জানান, পরীক্ষা কেন্দ্রের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রে থানা পুলিশের সহযোগিতায় নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে