ডেস্ক রিপোর্ট : শিরোপা ধরে রাখার মিশনে ফের হোঁচট খেল ম্যানচেস্টার সিটি। আর নিউক্যাসলের কাছে আরো একবার পরাজিত হল ম্যানচেস্টার ইউনাইটেড। রোববার অনুষ্ঠিত প্রিমিয়ার ফুটবল লীগে বর্তমান চ্যাম্পিয়নরা ২-০ গোলে পরাজিত হয়েছে উলভসের কাছে। নিউক্যাসলের কাছে ইউনাইটেড হেরেছে ১-০ গোলে।
অষ্টম ম্যাচে এসে এই পরাজয়ে শীর্ষ পয়েন্টধারী লিভারপুলের সঙ্গে আট পয়েন্টের ব্যবধানে পিছিয়ে পড়ল পেপ গার্দিওলার শিষ্যরা। ইত্তিহাদ স্টেডিয়ামে শেষ ১০ মিনিটের মধ্যে দুই গোল করে সিটিজেনদের লজ্জায় ফেলেন এ্যাডামা ট্রাওরে।
খেলা শেষে সিটি কোচ গার্দিওলা বলেন, ‘আজ আমরা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি। আমাদের মত খেলতে গিয়ে সমস্যা হয়েছে। এর সমাধান খুঁজতে হলে আমাদেরকে অনকগুলোর দলের গভীরে গিয়ে দেখতে হবে। তবে সেটি এখন নয়।’
ইনজুরিগ্রস্ত দুই তারকা আইমেরিক ল্যাপোর্তে ও কেভিন ডি ব্রুইনাকে এদিন দলে পায়নি সিটি। অপরদিকে বিভিন্ন অবস্থানে স্বাগতিকদের ব্যর্থ করে দিয়েছে উলভস। তাদের প্রতিটি প্রতি আক্রমণই ছিল বিপজ্জনক।
রাউল জিমেনেজ বিরতির আগেই তিনটি দারুন সুযোগ হাতছাড়া করেছেন। কিন্তু মেক্সিকান ওই তারকা নিজের সেই ব্যর্থতা ঠিকই পুষিয়ে দিয়েছেন। দুর্দান্ত গতিতে এগিয়ে এসে সর্তীর্থ ট্রাওরেসকে দিয়ে অসহায় নিকোলাস ওটামেন্ডিকে পরাস্ত করতে সহায়তা করেন তিনি। এই দুই তারকার যৌথ প্রয়োজনায় শেষ মিনিটে রচিত হয় দ্বিতীয় গোল।
খেলা শেষে গর্বিত উলভসের কোচ নুনো এসপিরিটো স্যান্টো বলেন, ‘আপনাকে প্রথমেই যেটি করতে হবে সেটি হচ্ছে তাদেরকে থামিয়ে দেয়া। আর আমরা সেটি করতে সক্ষম হয়েছি। কারণ ছেলেরা পাগলের মত দৌঁড়েছে।’
এ পর্যায়ে চলতি মৌসুমে নিজেদের মাঠে অতীতের তুলনায় সর্বাধিক পয়েন্ট খোয়াল সিটিজেনরা। তবে এখনো শিরোপার লড়াই থেকে নিজেদের সরিয়ে রাখতে রাজি নন গার্দিওলা। তিনি বলেন,‘ লিভারপুলের সঙ্গে ব্যবধানটি অনেক বড় হয়ে গেছে। তবে আমরা আট পয়েন্টের এই ব্যবধানের বিষয়টি নিয়ে চিন্তা করতে চাই না। আমাদের সামনে এখনো গোটা অক্টোবর মাসটিই রয়ে গেছে। এই সময় বিপুল সংখ্যক ম্যাচ ও প্রতিদ্বন্দ্বিতা অপেক্ষা করছে।’
ফের পরাজিত হল ম্যানইউ
সিটির পরাজয়টি বিস্ময়ের থাকলেও রোববার নিয়মিত পরাজয়ের আবর্তেই ঘুরপাক খেয়েছে ইউনাইটেড। সব প্রতিযোগিতায় টানা ১১ ম্যাচে জয় লাভে ব্যর্থ হওয়া ক্লাবটি ফের পরাজয় বরণের মাধ্যমে নেমে গেছে পয়েন্ট তালিকার ১২তম স্থানে। আক্রমণভাগে আগ্রাসী মনোভাব নিয়ে খেলতে ব্যর্থ হয় রেড ডেভিলসরা। আরো একবার রক্ষণাত্মক মনোভাব নিয়ে খেলতে যাওয়র অভিযোগ উঠেছে কোচ উলে গুনার সুলশারের বিরুদ্ধে।
সুযোগটিকে কাজে লাগিয়ে শেষ বাঁশি বাজার মাত্র ১৮ মিনিট আগে দুর্দান্ত একটি প্রতিআক্রমণ থেকে গোল করে নিউক্যাসলকে ফের জয়ের বন্দরে পৌঁছে দেন ১৯ বছর বয়সি ম্যাথু লংস্টাফ। বক্সের বাইরে থেকেই অসাধারণ দক্ষতায় তিনি পরাস্ত করেন ডেভিড ডি গিয়াকে। যার ফলে প্রিমিয়ার লীগে স্বপ্নিল অভিষেক ঘটে এই টিনএজারের।
খেলা শেষে সুলশার বলেন, ‘এখন আমরা আমাদের দলটিকে অনেক বড় চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছি। এখন সেরা চারে অবস্থান নিতে হলেও আমাদেরকে ঐক্যবদ্ধহয়ে এগিয়ে যেতে হবে।’ এই মুহূর্তে রেলিগেশন জোন থেকে মাত্র দুই পয়েন্ট উপরে অবস্থান করছে ইউনাইটেড।
ডেভিড ডি গিয়া বলেন, ‘আমরা সঠিক কোন আক্রমণই রচনা করতে পারিনি। দলে বেশ কয়েকটি ইনজুরি রয়েছে। তবে সেটিকে অজুহাত বানালে চলবে না। আমাদের দলের নাম ম্যানচেস্টার ইউনাইটেড। তাই আমাদেরকে অনুশীলনে আরো কঠিন পরিশ্রম করতে হবে এবং লড়াইয়ের মাধ্যমে জয়লাভ করতে হবে।’
তালিকার তৃতীয় স্থানে আর্সেনাল
এদিকে নামের প্রতি খুব একটা সুবিচার করতে পারেনি আর্সেনালও। তারপরও ক্লাবটির হয়ে ডেভিড লুইজের প্রথম গোলের সুবাদে রোববার বোর্নমাউথকে ১-০ গোলে হারিয়েছে গানাররা। ফলে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে উঠে গেছে ক্লাবটি।
তবে ভাগ্যজোরে বোর্নমাউথের কাছে হার এড়াতে সক্ষম হয়েছে উনাই এমেরির শিষ্যরা। কারন গানারদের তুলনায় তারাই বেশি সংখ্যক গোলের সুযোগ সৃস্টি করেছিল। বল অধিকাংশ সময় ঘুরপাক খেয়েছে গোলরক্ষক ব্রেন্ড লেনোকে আবর্তন করেই।
খেলা শেষে আর্সেনাল কোচ এমেরি বলেন,‘ এই ফলাফলে আমরা খুবই আনন্দিত। প্রথমার্ধে আমাদের খেলার ধরনেও আমি খুশি। তবে কিছু কিছু জায়গায় আমরা সংকটের মধ্যে পড়েছিলাম। যার উন্নয়ন ঘটাতে হবে।’
তার চেয়েও বেশী খুশি চেলসি কোচ ফ্রাঙ্ক ল্যাম্পার্ড। কারণ সাউদাম্পটনকে ৪-১ গোলের বড় ব্যবধানে জয়লাভ করেছে তার শিষ্যরা। এই জয়ের ফলে আর্সেনালে চেয়ে মাত্র এক পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থেকে পঞ্চম স্থান লাভ করেছে চেলসি।
সেন্ট মেরিসে অনুষ্ঠিত ম্যাচে পরপর দুই গোল করে ব্লুজদের চালকের আসনে পৌঁছে দেন ট্যামি আব্রাহাম ও ম্যাসন মাউন্ট। তবে স্বাগতিক দলের হয়ে এর পরপরই এক গোল পরিশোধ করে দেন ড্যানি ইংস। তবে এর পরপর গোল করে ব্যবধান ফের বাড়িয়ে দেন এনগোলো কনটে। বদলী হিসেবে মাঠে নেমে শেষ মিনিটে গোল করে চেলসিকে আরো বড় ব্যবধানে পৌঁছে দেন মিচি বাতসুই। এই নিয়ে লীগের আট ম্যাচ থেকে তৃতীয় জয় নিশ্চিত করল লন্ডন জায়ান্টরা। আর প্রিমিয়ার লীগের আট ম্যাচ থেকে আট গোল করতে সক্ষম হয়েছেন আব্রাহাম। সব ধরনের প্রতিযোগিতায় এই মৌসুমে তিনি সর্বমোট নয় গোল করেছেন।
খেলা শেষে চেলসি কোচ ল্যাম্পার্ড বলেন, ‘মৌসুমের শুরু থেকেই আমি তার (আব্রাহাম) প্রতি আস্থাশীল ছিলাম। নিজ দক্ষতায় সে এই মুহূর্তে সেরা আসনটি ধরে রেখেছে। যেহেতু আমি আরো কিছু চাই, তাই তার উপর এই আস্থাটিও ধরে রাখতে চাই।’

B/S/S/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে