এম ডি বাবুল, প্রতিনিধি: ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) চুনতী রক্ষায় আমরা পরিবেশ সংগঠনের উদ‍্যোগে চট্রগ্রাম কক্সবাজার মহাসড়কের লোহাগাড়া উপজেলার আমিরাবাদ রাজঘাটা টংকাবতি ব্রিজে উপর টংকাবতির বুকে ময়লার ডাষ্টবিন অপসারনের দাবীতে বিশাল মানববন্ধন অনুষ্টিত হয়েছে।

৩ রা মে বিকাল ৫:৩০ মিনিটের দিকে স্থানিয় গণ‍্যমান‍্য ব‍্যক্তিবর্গসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দের উপস্থিতিতে উক্ত মানববন্ধন অনুষ্টিত হয়।

প্রধান অতিথি মুস্তাফিজুর রহমান চৌধুরী বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও সমাজ সেবক,বিশেষ অতিথি সৈয়দ আব্দুল মাবুদ বীর মুক্তিযোদ্ধা-লোহাগাডা-সাতকানিয়া প্রথম স্বাধীনতার পতাকা উত্তোলনকারি। প্রধান বক্তা সানজিদা রহমান ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) চুনতী রক্ষায় আমরা সমন্ময়ক।

বিশেষ বক্তা এহতেসামুল হক সহসমন্ময়ক চুনতি রক্ষায় আমরা, মো:রোমান পরিবেশ প্রেমি, মাবুদ রহমান সহসমন্ময়ক চুনতী রক্ষায় আমরা, বিশেষ বক্তা তানজিম আই এম ও জাতীসংঘ অবিবাসন সংস্থা, বিশেষ বক্তা রাজঘাটার কৃতিসন্তান সাইফুদ্দীন সোহেল যুবলীগ নেতা, আবুল হোসেন টুটুল, মোরশেদুল আলম রাজঘাটা সাহাবা স্থিতি পাঠাগার এর সভাপতি গণমাধ‍্যমব‍‍্যক্তি।

মো:কাসেম জাতীয় পার্টির চট্রগ্রাম দক্ষিন জেলার যুগ্ম আহব্বায়ক।মো:ফেরদৌস উ:আমিরাবাদ সরকারি প্রা:বিদ‍্যালয়, আরিফ উল্লাহ।

জাতীয় সাংবাদিক সংস্থার চট্রগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক সেচ্ছাসেবক জাতীসংঘের মানবাধিকার সংবাদকর্মী মো:বাবুল মিয়াসহ আরো অনেকে।

প্রধান অতিথির বক্তব‍্যে মোস্তাফিজুর রহমান বলেন এই টংকাবতি নদী একসময় বানিজ‍্য হত এই নদী দিয়ে পাহাড় থেকে বানিজ‍্যের কাচামাল বাাঁশসহ আরো অনেক কিছু রফতানি হত আজ তা অবিশ্বাস্ব হয়ে পড়েছে।টংকাবতিকে যে যেদিকে পাড়ছে শোষন করছে রাজঘাটা একটি আরবী শিক্ষা প্রতিষ্টান রয়েছে এবং ঘনবসতিপূর্ন এলাকায় এমন ডাষ্টবিন মোটেও কাম‍্য নয় এই ডাষ্টবিনের ময়লার দুর্গন্ধে ছড়িয়ে পড়ছে নানা রোগ এই বিষয়ে তিনি সংশ্লিষ্ট কর্তিপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

বিশেষ অতিথি বীর মুক্তিযুদ্ধা আবদুল মাবুদ বক্তব‍্যে বলেন আমিরাবাদ রাজঘাটা একটি স্বনাধন‍্য এলাকা এই স্বনামধন‍্য ঘনবসতি পুর্ন এলাকা এমন একটি পরিবেশের ক্ষতিকারক ডাষ্টবিন যারা বসিয়েছে তারা নিশ্চয় মূর্খ নন অনতীবিলম্বে এই ডাষ্টবিন এই খান থেকে অপসারন না হলে আগামি কঠোর কর্মসূচি দিবেন বলে হুসিয়ার প্রদান করেন।

প্রধান বক্তা সানজিদা রহমান বলেন আমরা যতদিন থাকব নদী ও পরিবেশের উপর নির্যাতন হতে দিবনা চরম্বা র‍াবারড‍্যাম স্থাপন করে উপরের কৃষিখামারিরা যেমন লাবভান হয়েছে ঠিক তেমনি ক্ষতি স্বাধন হয়েছে র‍্যাবার ড‍্যামের নিচে কৃষি ক্ষ‍্যাতখামারিরা।র‍াবার ড‍্যাম স্থাপন কাল থেকে নদীর পানি শুকনো নিছনে পানির অভাবে কৃষিকাজে বাধাগ্রস্থ হচ্ছে রাবার ড‍্যামের নিছে কৃষি জমির কৃষকরা।

এবং এই নদীতে রাজঘাটা ব্রিজের নিছে ডাষ্টবিন স্থাপন করে অত্র এলাকার পরিবেশ যেই হারে দূষিত হচ্ছে এই ভাবে চলতে থাকলে আগামি বেশকিছুদিনেই এই এলাকায় বিভিন্ন মানুষ রোগাক্রান্ত হবে।এবং ময়লার স্তুপ যেভাবে নদীর পানি
নিস্কাশনে বাধাগ্রস্থ করছে খালের দুপাড় অচিরেই ভেঙ্গে পড়বে আমি সাতকানিয়া লোহাগাড়ার ১৫ মাননিয় সংসদ সদস‍্য এম এ মোতালেব এবং পরিবেশ অধিদফতর ও রাজনৈতিক সচেতন ব‍্যক্তির্বগসহ গণমাধ‍্যম কর্মীদের হস্তক্ষেপ কামনা করেন।এবং তিনি আরো বলেন এই মানববন্ধন যদি কোন সুরতহাল নাহয় আগামিতে আরো কঠোর কর্মসূচি দিবেন বলে হুসিয়ার দেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে