প্লাস্টিকের উৎপাদনের কাঁচামালের ট্যাক্স বাড়িয়ে উৎপাদন নিরুৎসাহিত করতে বলেছে সংসদীয় কমিটি৷

মঙ্গলবার(০৮ মার্চ) জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে৷ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয় এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে Conference of the Parties (COP)  এর কার্যপ্রণালী বিধি চূড়ান্ত করার বিষয়ে প্রস্তাবনা, গার্মেন্টস ও টেক্সটাইল শিল্প সবুজায়নে এবং সার্কৃলার ইকোনমি সেক্টরে আসন্ন বাজেটে প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়৷পরবর্তী কপ সম্মেলনের আগের ইভেন্টগুলোর বিষয়ে নেওয়া কর্মসূচি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ADP বাস্তবায়নে প্রকল্প ভিত্তিক অগ্রগতি এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের বেদখলকৃত জমির তথ্য ও তা উদ্ধারে গৃহীত পদক্ষেপ সম্পর্কেও বিন্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে পরিবেশের ক্ষয়ক্ষতি রোধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য ইজারাকৃত বালুমহলের হালনাগাদ তালিকা পরের সভায় উপস্থাপন করতে বলা হয়৷পরিবেশ দূষণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মনিটরিং জোরদার করতে কমিটি সুপারিশ করে।

বৈঠকে প্লাস্টিক উৎপাদনে স্থানীয় কাঁচামালের ট্যাক্স বাড়িয়ে উৎপাদন নিরুৎসাহিত করতে বলা হয়েছে৷ এছাড়া বন বিভাগের ভূমিতে অনুমোদনহীনভাবে গড়ে ওঠা প্রতিষ্ঠানের তালিকা আগামী সভায় উপস্থাপনের সুপারিশ করা হয়।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ADP বাস্তবায়নে প্রকল্পভিত্তিক অগ্রগতি প্রতিবেদন সম্পর্কে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগের মূল্যায়ন প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপনের জন্য কমিটি সুপারিশ করেছে।
বৈঠকে পরিবেশ সম্পর্কিত কার্যক্রমে অবদানের জন্য ২০২৩ সালের ০৮ মার্চ নারী দিবস থেকে নারী ‘অ্যাওয়ার্ড’প্রদানের ব্যবস্থা চালুর জন্য কমিটি সুপারিশ করে।

এছাড়া, পরিবেশ অধিদপ্তর এবং বন অধিদপ্তরের অর্গানোগ্রাম জনবল সংক্রান্ত তথ্য উপাত্ত দ্রুত হালনাগাদ করে যথাযথ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যও কমিটি  সুপারিশ করেছে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।      

ban/N

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে