Nijami

বিডি নীয়ালা নিউজ(১০ই মে১৬)-অনলাইন প্রতিবেদনঃ একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন না বলে জানিয়েছেন তাঁর আইনজীবী।

এদিকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীকে ফাঁসির চুড়ান্ত রায় পড়ে শোনানো হয়েছে। গতকাল সোমবার সন্ধ্যা সোয়া ৮টায় তাকে এ রায় পড়ে শোনানো হয়।

সোমবার নিজামীর আইনজীবী তাজুল ইসলাম বলেন, গত শুক্রবার নিজামীর পরিবারের সদস্যরা তাঁর সঙ্গে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে দেখা করেছেন। সেখানেই পরিবারের সদস্যদের তিনি জানিয়েছেন, তিনি প্রাণভিক্ষা চাইবেন না।

এদিকে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ড কার্যকর করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। টানানো হয়েছে ফাঁসির মঞ্চের নতুন শামিয়ানা, আনা হয়েছে ম্যানিলা রশি। সেই সঙ্গে প্রস্তুত রয়েছে দুই জল্লাদও।

এছাড়া কেন্দ্রীয় কারাগার এলাকায় জোরদার করা হয়েছে কঠোর নিরাপত্তা।

সোমবার বিকালে ঢাকা কেন্দ্রীয় কারাগারের দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মুজাহিদের ফাঁসি ঢাকা কেন্দ্রীয় কারাগারের যে মঞ্চে কার্যকর করা হয়েছিল ওই একই মঞ্চে নিজামীর ফাঁসি কার্যকর করা হবে।

সূত্রটি জানায়, এ ফাঁসি কার্যকরের জন্য মঞ্চটির সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রোববার এ মঞ্চে ফাঁসির একটি মহড়া হয়। মহড়ায় চার জন জল্লাদ অংশ নেন।

৮ মে নিজামীর বড় ছেলে ব্যারিস্টার নাজিব মুমিন বলেন, “তিনি (নিজামী) রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন না। তিনি বলেছেন, ‘আমি স্পষ্ট ভাষায় ঘোষণা করছি, প্রাণের মালিক আল্লাহ। সুতরাং আল্লাহ ছাড়া আর কারো কাছে ক্ষমা চাওয়ার প্রশ্নই আসে না। আমি দেশবাসীকে আমার সালাম জানাচ্ছি ও দোয়া চাচ্ছি, যাতে আমি জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত ইমানের ওপর দৃঢ় ও অবিচল থাকতে পারি। আমি আল্লাহ রাব্বুল আলামীনের সন্তুষ্টির জন্য যেকোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। আমার মাঝে কোনো দুর্বলতা নেই। আমি কোনো অন্যায় করিনি। সম্পূর্ণ অন্যায়ভাবে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য এ সরকার আমাকে হত্যার ষড়যন্ত্র করছে। আল্লাহ যদি আমাকে শহীদী মৃত্যু দেন, তাহলে সেটা হবে আমার চরম সৌভাগ্য’।”

নিজামী যদি প্রাণভিক্ষার আবেদন না করেন তাহলে সরকার কারা কর্তৃপক্ষের মাধ্যমে রায় বাস্তবায়ন করবে। নিজামীকে আনুষ্ঠানিভাবে রায় পড়ে শোনানো হয়েছে এবং প্রাণভিক্ষার আবেদন করার কথা বলবে কারা কর্তৃপক্ষ।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে