2016.06

বিডি নীয়ালা নিউজ(৭ই জুন ২০১৬ইং)গোলাপগঞ্জ (সিলেট)প্রতিনিধি আজিজ খানঃ  সিলেটের গোলাপগঞ্জ বাজার অবৈধ ফুটপাতের দোকানে দখল হয়ে গেছে। ঐতিহ্যবাহী প্রাচীনতম ব্যবসা কেন্দ্র, যেখানে রয়েছে সরকারী বেসরকারী সহ অনেক শিক্ষা ও ব্যবসা প্রতিষ্টান। গোলাপগঞ্জ পৌরসভার কেন্দ্রস্থল হিসেবে পরিচিত এ বাজার। তারই নাকের ডগায় দখল করে প্রতিদিন গড়ে উঠেছে শত শত অবৈধ ফুটপাতের দোকান, ফলে গোলাপগঞ্জ পৌরবাসী জীবন যাত্রা কষ্টকর ও চরম দূর্ভোগের মধ্যে। আর পথচারীদের পথ চলাচলে মারাতœক বিঘœ ঘটছে।
অনেকে ক্ষোভ প্রকাশ করেন যে, প্রভাবশালী একটি মহলের ছত্রছায়ায় গড়ে উঠেছে এসব ফুটপাতের দোকান। অনেকে আবার গায়ের জোরে, রাজনৈতিক প্রভাবে অবৈধভাবে ফুটপাত দখল করে আছেন। দিন যত গড়াচ্ছে ফুটপাতের দোকানের সংখ্যা ও ততো বাড়ছে।
সরেজমিন গোলাপগঞ্জ বাজার ঘুরে দেখা যায়, বাজারের পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত প্রাই সব জায়গাতেই দখলদারের নিয়ন্ত্রনে ফুটপাতের দোকান গড়ে উঠেছে। এসব অবৈধ ফুটপাত দোকানগুলো চা পান সিগারেট, ফলমূল সহ কাঁচামালের দোকানে ভরপুর। বাজারের উত্তর বাজার তাদের নির্দিষ্ট স্থান থাকলে ও তারা অবৈধভাবে দখল করে বসে আছে। বাজারের প্রতিটি গুরুত্বপূর্ণ মার্কেটের প্রবেশ দ্বারে ও গাড়িতে যাত্রী উঠানামার স্থান ভাসমান ব্যবসায়ীদের দখলে থাকায় বিপাকে সাধারণ লোকজন ও স্কুল কলেজ এবং মাদ্রাসা শিক্ষার্থীরা। স্থায়ী ব্যবসায়ীরাও তাদের অত্যাচার নীরবে সয়ে যাচ্ছেন । শুধু তাই নয়, রাস্তার পাশে দখল করে গড়ে উঠা দোকানগুলোর কারণে লোকাল বাসগুলো রাস্তার ওপর দাঁড় করিয়ে যাত্রী ওঠা নামা করার ফলে বাড়ছে দূর্ভোগ ও দূর্ঘটনা। শুধু গোলাপগঞ্জ চৌমূহনী এলাকা নয়, প্রতিটি মোড় ও মার্কেটের সামন দখল করে আছে ভাসমান ব্যবসায়ীরা। যার ফলে পথচলাচলের প্রতিবন্ধকতার পাশাপাশি নোংরা হচ্ছে পরিবেশ ফলে অনেক পথ যাত্রীরা নাক ডেকে চলতে হয়।
এদিকে গত ২৬ মে বৃহস্পতিবার গোলাপগঞ্জ পৌরসভা ও গোলাপগঞ্জ থানা প্রশাসনের পক্ষ থেকে ফুটপাত উচ্ছেদ করতে বেঁধে দেয়া সময় এক সপ্তাহ পার হয়েছে। বহাল তবিয়তে বহাল রেেছ ফুটপাতের ব্যবসায়ীরা এখন পর্যন্ত পৌর কর্তৃপক্ষ ও প্রশাসন নিরব ভুমিকায় রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে