ডেস্ক রিপোর্টঃ ব্যাংকিং সেক্টরে প্রতারণারোধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিভিত্তিক (আইসিটি) নিরীক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
বর্তমান বিশ্বায়নের প্রেক্ষাপটে ব্যাংকিং লেনদেন ও অন্যান্য সেবায় স্বচ্ছতা, স্বল্প সময় ও গ্রাহক-বান্ধব পরিবেশের জন্যও বৃহৎ আকারে আইসিটির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ।
গতকাল অপরাহ্নে এখানে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) আইসিটি বিভাগের কম্পিউটার ট্রেনিং ল্যাবরেটরিতে ‘কম্পিউটার অন আইটি অডিট’ শীর্ষক ৫ দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলা হয়। ব্যাংকের মধ্যম পর্যায়ের ২২ জন কর্মকর্তা এই প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।
রাকাব ট্রেনিং ইনস্টিটিউটের অধ্যক্ষ আতাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন রাকাবের ব্যবস্থাপনা পরিচালক সানাউল হক। অনুষদ সদস্য মো. আরিফুজ্জামানও এতে বক্তব্য রাখেন।
ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘আইসিটির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে আমরা ব্যাংকিং কার্যক্রমকে গতিশীল করতে পারি।’ তিনি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের আন্তরিকতা ও সততার সঙ্গে তাদের দায়িত্ব পালন করে ব্যাংকের ভাবমূর্তি উজ্জ্বল করা এবং ব্যাংককে সাফল্যের সাথে এগিয়ে নেয়ার আহ্বান জানান।
তিনি বলেন, বর্তমান যুগে গ্রাহকদের দ্রুত ও গুণগতমানের সেবা দেয়ার জন্য কম্পিউটারাইজেশনের কোন বিকল্প নেই।
সানাউল হক বলেন, ‘আপনারা যদি প্রশিক্ষণ ও অন্যান্যভাবে অর্জিত জ্ঞানের সর্বোত্তম ব্যবহার করেন, তবে ব্যাংকিং কাজে নিজেদেরকে সঠিকভাবে গড়ে তুলতে পারবেন।’ তিনি সাধারণ মানুষ বিশেষ করে কৃষকদের জীবনযাত্রারমান উন্নয়নে অবদান রাখার জন্যও তাদের প্রতি আহ্বান জানান।
রাকাব উত্তর-পশ্চিমাঞ্চলের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬টি জেলায় কৃষক ও কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছে। এই ব্যাংকের প্রধান কার্যালয় রাজশাহীতে।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে