ilis

বিডি নীয়ালা নিউজ(৮ই এপ্রিল১৬)- আসাদুজ্জামান সুজন(নীলফামারী প্রতিনিধি):  আর কিছুদিন পরেই বাঙালির দুয়ারে আসছে ঐতিহ্যবাহী সেই দিন ‘পহেলা বৈশাখ’। যেদিন সবাই উৎসুক হয়ে থাকবে সকালে পান্তা-ইলিশ খেয়ে বৈশাখের পোশাক পরে প্রাণ খুলে গাইতে-এসো হে বৈশাখ, এসো এসো। কিন্তু সেই ইলিশ আজ সাধারণ মানুষের জন্য স্বপ্ন। পহেলা বৈশাখ আসার আগেই নীলফামারীর হাট-বাজারে ইলিশের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করা হয়েছে। এক কেজি সাইজের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ৬শ’ টাকা থেকে ২ হাজার টাকায়। তারপরও মিলছে না ইলিশ!

মাছ ব্যবসায়ীরা জানান, মাছের চালান কম, তাছাড়া মোকামে দামটাও একটু বেশি। সে কারণে বেশি দামে বিক্রি করা ছাড়া কোনো উপায় নেই।

এদিকে জেলার হাটবাজারে প্রতি মণ ধান বিক্রি হচ্ছে মাত্র সাড়ে ৩শ’ টাকায়। ফলে একজন কৃষককে এক কেজি ইলিশ মাছ কেনার জন্য ৬ মণ ধান বিক্রি করতে হচ্ছে।

শুনতে অবিশ্বাস্য মনে হলেও নীলফামারী জেলার প্রতিটি বাজারে ইলিশের দাম ও ধানের দামের এ চিত্র পাওয়া যায়।

এছাড়া বাজারে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম ঊর্ধ্বমুখি। নতুন পেঁয়াজ ৩৫ টাকা, রসুন ৮৫ টাকা এবং শাক-সব্জি প্রতি কেজি ২/৩ টাকা বেড়েছে। ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ টাকা কেজিতে। ফলে সাধারণ ক্রেতাদের সঙ্গে বিক্রেতাদের দাম নিয়ে চলছে বাক-বিতণ্ডা।

জেলা সদরের কানিয়ালখাতা গ্রামের কৃষক রফিকুল ইসলাম জানান, পরিবারের চাপে ইলিশ কেনার জন্য বাজারে এসেছিলাম কিন্ত যে দাম কেনা সম্ভব নয়। ছেলে-মেয়েরা বেশি বায়না ধরলে ২/৩শ’ টাকার মধ্যে জাটকা কিনে বাড়ি নিয়ে যাবো।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে