নিজেস্ব প্রতিনিধি: পশ্চিম বাংলার ‘উদার আকাশ’ আয়োজিত ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব-২০১৭ আজীবন সম্মাননা পাচ্ছেন কবি, কথাসাহিত্যিক ও সাহিত্য সংগঠক এবং বাংলাদেশ লেখক পরিষদ’র সভাপতি বহুমাত্রিক লেখক সৈয়দ মাজহারুল পারভেজ ভারতের পশ্চিম বাংলার ‘উদার আকাশ’ আয়োজিত ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব-২০১৭তে আজীবন সম্মাননা পাচ্ছেন কবি, কথাসাহিত্যিক, সাহিত্য সংগঠক, ক্রীড়ালেখক ও দু’শতাধিক বইয়ের লেখক এবং বাংলাদেশ লেখক পরিষদ’র সভাপতি সৈয়দ মাজহারুল পারভেজ।

বাংলাদেশের বিভিন্ন পত্রিকা ছাড়াও তিনি লেখেন বিভিন্ন দেশের সাহিত্য পত্রিকায়। দেশ-বিদেশের পত্র-পত্রিকাতে তাঁর প্রকাশিত গল্প-প্রবন্ধ-নিবন্ধের সংখ্যা সহস্রাধিক। লেখেন উপন্যাস, ছোটগল্প, বড় গল্প, কিশোর গল্প-উপন্যাস, কবিতা, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন বিষয়ক, শিশুতোষ ও ক্রীড়া বিষয়ক বই। বলা যায়, এক সব্যসাচী লেখক। অনুবাদ ও সম্পাদনায়ও তিনি সমান পারদর্শী। অনুবাদ ও সম্পাদনা করেছেন পৃথিবীর সেরা কবিদের কবিতা। বলা যায়, সাহিত্যের সকল শাখায় এই কবি ও লেখকের সমান বিচরণ।এ উৎসবে গৌরকিশোর ঘোষ বিশেষ সম্মাননা পাবেন খ্যাতিমান সংগীতকার ও সাবেক সাংসদ কবীর সুমন।

এ ছাড়াও আরো কয়েকজন সমাজকর্মী সম্মাননা পাচ্ছেন। গঙ্গা-পদ্মা সাহিত্য-সৌহার্দ্য-র আয়োজনের মধ্য দিয়ে ”ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব-১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার বিকেল ৫.০০টায় কলকাতার আইসিসিআর-এ সত্যজিৎ রায় অডিটোরিয়ামে অনুষ্ঠানের শুভ সূচনা করবেন সংগীতকার কবীর সুমনসহ রাজ্যের তিন মন্ত্রী। এই মহতি উৎসব চলবে রাত ৯ টা পর্যন্ত । পশ্চিম বাংলা থেকে প্রখ্যাত সংগীতকার ও প্রাক্তন সাংসদ কবীর সুমনকে উদার আকাশ প্রদান করবে “উদার আকাশ গৌরকিশোর ঘোষ স্মৃতি সম্মাননা ২০১৭” প্রদান করা হবে। গৌরকিশোর ঘোষ প্রখ্যাত সাহিত্যিক, পশ্চিম বাংলার সাংবাদিকদের অন্যতম পথপ্রদর্শক ও সম্প্রীতি রক্ষার জন্য দক্ষ সংগঠকের ভূমিকা পালন করেছিলেন তিনি। আজীবন লিখে গিয়েছিলেন মানুষের কল্যাণে। পিছিয়ে রাখা সম্প্রদায়কে মর্যাদার আসনে তুলে আনতে বিশেষ অবদান রেখেছিলেন তিনি। অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামও করেছেন প্রতিনিয়ত। সেই গৌরকিশোর ঘোষের নামে “উদার আকাশ” চালু করছে এই সম্মাননা। বাংলার সম্প্রীতি ও সৌহার্দ্য রক্ষার জন্য প্রখ্যাত সংগীতকার ও প্রাক্তন সাংসদ কবীর সুমন গৌরকিশোর ঘোষের প্রকৃত উত্তরসুরি, তাঁর হাতে এই সম্মাননা তুলে দেওয়ার শুভ প্রয়াস “উদার আকাশ” সাহিত্য পত্রিকা ও প্রকাশনকে প্রাণিত করবে বলে জানান, সম্পাদক ফারুক আহমেদ। ভারত বাংলাদেশ মৈত্রী উৎসবে ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে অতিথির আসনে থাকবেন মাননীয় মন্ত্রী পূর্ণেন্দু বসু, কারিগরি শিক্ষা, আবদুর রেজ্জাক মোল্লা, মাননীয় মন্ত্রী, খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন, জাকির হোসেন, মাননীয় মন্ত্রী, শ্রম বিভাগ, ড. আবদুস সাত্তার, অধ্যাপক ও প্রাক্তন মন্ত্রী, আহমদ হাসান ইমরান, সাংসদ ও সম্পাদক ‘কলম’, ড. হুমায়ুন কবীর, আইপিএস ও কথাসাহিত্যিক, মইনুল হাসান, প্রাক্তন সাংসদ ও বিশিষ্ট প্রাবন্ধিক। সাংবাদিক ও সম্পাদক হিসেবে উদার আকাশ ভারত বাংলাদেশ মৈত্রী সম্মাননা পাবেন, শেখ সদর নইম, সম্পাদক, দৈনিক স্টেটসম্যান, জয়ন্ত দে, সাহিত্যিক ও সম্পাদক সাপ্তাহিক বর্তমান, মো: জহিরুল ইসলাম খোকন, সম্পাদক, অবাক পৃথিবী, এমদাদুল হক নূর, সম্পাদক নতুন গতি, সমীর দাস, সম্পাদক, আওয়ার ভয়েস, সাহানা নাগ চৌধুরী ও সুব্রত নাগ চৌধুরী বিশিষ্ট সাংবাদিক, অমল সরকার বিশিষ্ট সাংবাদিক, এই সময়, কাজী গোলাম গউস সিদ্দিকী ও মিলন দত্ত, প্রাক্তন সাংবাদিক আনন্দবাজার পত্রিকা, রক্তিম দাশ, বিশিষ্ট সাংবাদিক, দৈনিক যুগশঙ্খ।

সংগীতের জন্য কল্যাণী কাজী, সংগীত শিল্পী, নূপুর কাজী, সংগীত শিল্পী, আনিসা বিনতে আবদল্লাহ্, সংগীত শিল্পী, বাংলাদেশ। এছাড়াও আবদুর রাকিব, বিশিষ্ট কথাসাহিত্যিক, ড. গৌতম পাল, অধ্যাপক, কল্যাণী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর আলম, বিশিষ্ট সমাজসেবী, ড. প্রকাশচন্দ্র পট্টনায়ক, অধ্যাপক, দিল্লি বিশ্ববিদ্যালয়, রফিকুল ইসলাম, রক্তদান আন্দোলনের বিশিষ্ট নেতা ও সমাজসেবী, আবদুর রব খান, কবি ও সাহিত্যিক, আনসার উল হক, শিশুসাহিত্যিক, ওয়ালে মহাম্মদ, বিশিষ্ট কথাসাহিত্যিক, লালমিয়া মোল্লা, কবি ও সাহিত্যিক, ড. আমিনা খাতুন, অধ্যাপিকা, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, নাফিসা পারভিন, অধ্যাপিকা, আসানসোল গার্লস কলেজ, দীপক দাস, বিশিষ্ট শিক্ষাবিদ, ড. শিবুকান্ত বর্মন, অধ্যাপক দিল্লি বিশ্ববিদ্যালয়, আইয়ুব আলি, বিশিষ্ট সাংবাদিক, ড. রাসবিহারী দত্ত, শিশুসাহিত্যিক, কবিরুল ইসলাম কঙ্ক, কবি, ড. পিনাকী চট্টোপাধ্যায়, বিশিষ্ট আবৃত্তি শিল্পী, মৃন্ময়ী বিলকিস, সমাজকর্মী, রফিকুল হাসান, কবি, খোকন মিয়াঁ, সমাজসেবী, পার্থ নিয়োগী, সমাজকর্মী, অজয় সান্যাল, বিশিষ্ট চিত্রশিল্পী, বাংলাদেশ, মৃনাল বনিক, বিশিষ্ট চিত্রশিল্পী, বাংলাদেশ, সাত্ত্বিক বিশ্বাস, বিশিষ্ট চিত্রশিল্পী, শ্রীমহাদেব, বিশিষ্ট চিত্রশিল্পী, সারফুদ্দিন আহমেদ, বিশিষ্ট চিত্রশিল্পী। এই চিত্রকরদের আঁকা ছবি এই উৎসবকে ঘিরে তা দেখানোর একটা বিশেষ আয়োজনও থাকছে। আবৃত্তির দল সেন্টার স্টেজ। একক আবৃত্তি পরিবেশন করবেন, শুভ্রা সেনগুপ্ত, পলাশ দাস, সুস্মিতা ভট্টাচার্য, বহিৃশিখা গোস্বামী। নৃত্য পরিবেশন করবেন,নৃত্যজা, ইন্দ্রাণী সেনগুপ্ত ও কলামন্থন, সুমন দাস। সংগীতে থাকছেন ছায়ানট, সোমঋতা মল্লিক, মধুশ্রী হাতিয়াল, আকাশবাণীর ঘোষিকা ও লোক শিল্পী। সংযোজনা দেবাশিস বসু, সুপর্ণা মজুমদার ও সৌম্য বন্দ্যোপাধ্যায়। আয়োজক “উদার আকাশ” পত্রিকার এই উদ্যোগের মধ্য দিয়ে দুই বাংলার সাংস্কৃতিক ও আত্মিক বন্ধন সুদৃঢ় হবে বলে আশা ব্যক্ত করেছেন সম্পাদক ফারুক আহমেদ ।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে