মোঃ রাব্বী সরকার, নারায়ণগঞ্জ থেকেঃ সল্প পুঁজির ব্যবসাগুলোর মধ্যে অন্যতম প্রতিষ্ঠিত ও সম্মানজনক ব্যবসা হলো ফার্মেসি ব্যবসা। এখানে পুঁজি বিনিয়োগ করে সহজেই লাভবান হওয়ার রয়েছে সুবর্ণ সুযোগ। ছোট বড় যেকোন বয়সী মানুষের রোগ আরোগ্যের জন্য দৈনন্দিন জীবনে ঔষধ একটি অন্যতম পন্য। তাই এ সুযোগকে কাজে লাগিয়ে অনেক ফার্মেসীতে অসাধুু ঔষধ ব্যবসায়ীরা সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছেন। এরই ধারাবাহিকতায় ভুক্তভোগীর অভিযোগে অভিযান পরিচালনা করে তৎক্ষনাত ব্যবস্থা নিলেন ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার (১৫ অক্টোবর) নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন ফার্মেসীতে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসনে আরা বিনা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামসুল আরেফীনের নেত্বতে এ অভিযান চালানো হয়। ভুক্তভোগীর অভিযোগ, ঠান্ডা ও শ্বাসকষ্টজনিত ঔষধ ভেনটোলিন রেসপিরেটর সলিউশন এর মূল্য ১৭৩ টাকার পরিবর্তে বিক্রি করা হয়েছে ৩০০ টাকা। এসময় সরেজমিনে ঔষধের মূল্য দ্বিগুন রাখার সত্যতা প্রমান হলে চাষাঢ়ার অভিজাত ফার্মেসী রনি ফার্মাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও দ্বিগুন দামে ঔষধ বিক্রেতাদেরকে ভবিষ্যতে এধরনের প্রতারণা না করতে ভ্রাম্যমান আদালত সতর্ক করে দিয়ে যায়। দন্ড প্রাপ্ত ফার্মেসি গুলো হলো, রাদি ফার্মেসি, লার্জ ফার্মা, লক্ষী ফার্মেসী, শিরিন ফার্মেসী, উজ্জল ফার্মেসী সহ ৭টিকে জরিমানা করা হয়।

এসময় হোসনে আরা বীনা বলেন, ড্রাগ লাইসেন্স, মেয়াদোত্তীর্ন, কোম্পানী নির্ধারিত দামের চাইতে দ্বিগুন দামে বিক্রি করা, অনুমোদনবিহীন নিষিদ্ধ ও বিদেশী ঔষধ রাখার অপরাধে ১৯৩৯ সালের ১৮(এ) এর ২৭ ধারায় তাদেরকে এ জরিমানা করা হয়েছে। যাতে করে ফার্মেসির মালিকরা এ ধরনের অপরাধ থেকে বিরত থাকে এবং ঔষধ ক্রয় করতে আসা সাধারণ মানুষ যেন প্রতারিত না হয়। সাধারণ মানুষ যেন বিভিন্ন কোম্পানীর সর্বোচ্চ খুচরা মূল্যে তাদের ঔষধ ক্রয় করতে পারে। এছাড়াও তারা যেন বিদেশী ঔষধের উপর নির্ভরশীল না হয়ে আমাদের দেশীয় তৈরি ঔষধ ব্যবহার করে। কারন আমাদের দেশের অনেক নামিদামী অনেক উৎপাদনশীল ঔষধ কোম্পানী দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করছে।

এসময় উপস্থিত ছিলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট এমডি সামসুল আলম, ড্রাগ সুপার ইকবাল হোসেন, সিভিল সার্জন কার্যালয়ের ডা. মো. ইকবাল, পেশকার মো. মনির হোসেন, এসআই সাইফুল ইসমলাম সহ অন্যান্য কর্মকর্তাগণ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে