ডেস্ক রিপোর্টঃ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, প্রচলিত ও গতানুগতিক শিক্ষা দিয়ে সুন্দরভাবে এগিয়ে যাওয়া সম্ভব নয়। আধুনিক বিশ্বের সাথে তাল মিলাতে হলে নতুন প্রজন্মকে গুণগত ও মানসম্পন্ন শিক্ষা অর্জন করতে হবে।
তিনি বলেন, আমরা মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করার চ্যালেঞ্জ নিয়েছি। এই চ্যালেঞ্জ অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি রোববার দুপুরে সিলেটের বিয়ানীবাজার উপজেলার কুড়ারবাজার ইউনিয়নের কুড়ারবাজার দ্বিপাক্ষিক উচ্চ বিদ্যালয়ের নতুনভবনের ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে এসব কথা বলেন।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি হোসাইন আহমেদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বিয়ানীবাজার উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান খান, বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাসিব মনিয়া ও উপজেলা যুবলীগের আহ্বায়ক আব্দুল কুদ্দুছ টিটু।
শিক্ষামন্ত্রী বলেন, ২০১০ সাল থেকে আমরা ইংরেজি বছরের প্রথম দিন প্রথম শ্রেণি থেকে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক তুলে দিয়ে বই উৎসব দিবস পালন করছি। বিগত কয়েক বছরের মতো এবারও নির্ধারিত ১ জানুয়ারি দেশব্যাপী বই বা পাঠ্যপুস্তক উৎসব পালিত হয়েছে। তিনি আরও বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগের কারণে প্রতিবছরই শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, কমছে ঝরে পড়া।
নুরুল ইসলাম নাহিদ বলেন, নতুন প্রজন্মকে যুগের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের জ্ঞান, দক্ষতা ও শিক্ষা অর্জন করতে হবে। শিক্ষার্থীদের শুধু মাত্র জ্ঞান ও দক্ষতা দিলেই হবে না, তাদেরকে নৈতিক মূল্যবোধসম্পন্ন ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। এই লক্ষ্য অর্জনের আসল শক্তি হলেন আমাদের শিক্ষকরা। শিক্ষকদের নিবেদিতপ্রাণ হিসেবে কাজ করে শিক্ষার্থীদের সুন্দর মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে