ডেস্ক রিপোর্টঃ বিশ্বব্যাপী আড়াই কোটি Android  ফোনে “এজেন্ট স্মিথ” নামে নতুন এক ম্যালওয়্যার প্রবেশ করেছে। এর মধ্যে ভারতে দেড় কোটি ফোনে পৌঁছে এই ম্যালওয়্যার। সম্প্রতি চেক পয়েন্ট রিসার্চ রিপোর্টে এই খবর জানানো হয়েছে। শুরুতে গুগল অ্যাপ হিসাবে এই ম্যালওয়্য্যার ফোনে প্রবেশ করে। পরে সব গুগল অ্যাপ এর পরিবর্তে এই ম্যালওয়্যার নিজের অ্যাপলিকেশন ইনটল করে নেয়। গ্রাহকের অজান্তেই এই ঘটনা ঘটছে। এছাড়াও সুরক্ষা সম্পর্কিত ‘লটুর’ নামের একটি ম্যালওয়্যার সামনে এসেছে।

চেক পয়েন্ট রিসার্চ জানিয়েছে ভুয়ো অ্যাপ ইনস্টল করে ফোনে বিজ্ঞাপন দেখিয়ে বিপুল টাকা উপার্জন করছে “এজেন্ট স্মিথ” ম্যালওয়্যার। তবে গ্রাঝকের বিভিন্ন ব্যক্তিগত তথ্য সহজেই হাতিয়ে নিতে পারে এই ম্যালওয়্যার। বিজ্ঞাপন দেখানো ছাড়া “এজেন্ট স্মিথ” ঠিক কী ধরনের কাজ করছে তা বোঝা যায়নি।

সম্প্রতি সামনে আসা “হামিংবার্ড”, “কপিক্যাট” ম্যালওয়্যারের মতোই দ্রুত ছড়িয়ে পড়ছে “এজেন্ট স্মিথ”। এই ধরনের ম্যালওয়্যারগুলি বিজ্ঞাপন দেখিয়ে কয়েক কোটি ডলার রোজগার করেছে।

তাহ্ররড পার্টি অ্যাপ স্টোর  ‘9Apps’ থেকে “এজেন্ট স্মিথ” ছড়িয়ে পড়ছে। আরবি, হিন্দি, ইন্দোনেশিয়ান আর রাশিয়ান ভাষায় চলা ফোনে এই ম্যালওয়্যার বেশি দেখা গিয়েছে। ভারত, বাংলাদেশ ও পাকিস্তানে এই ম্যালওয়্যার সব থেকে বেশি ছড়িয়ে পড়েছে।

পিবিএ/এমএসএম

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে