শ্রী ঃ মিশুক চন্দ্র ভুঁইয়া, পটুয়াখালী জেলা প্রতিনিধিঃ বাংলাদেশের বরেন্দ্র কৃষি অঞ্চলের মধ্যে রাজশাহী জেলার তানোর উপজেলা অন্যতম। তানোর উপজেলার পূর্ব পাশ দিয়ে বয়ে যাওয়া শীব নদীর ধার ঘেঁষে ধানের বীজ তলায় কৃষক গন বুরো ধানের আগাম বীজ অনেক পরিচর্যায় বড় করে তুলছেন। দেখা গেছে যে তানোরের শীব নদীতে ও নদীর দুই পাশে শীতে বুরো ধানের মৌসুমে ব্যাপক পরিমানে বুরো ধান হিসেবে জিরা ধানের চাষ করেন কৃষক গন।

বর্তমানে চলমান শীতের কুয়াশা ও তীব্র ঠান্ডায় ধানের বীজ তলার বীজ নষ্ট হয়ে যাওযার সম্ভাবনা থাকে। তাই কৃষক গন অতি যত্ন ও পরিচর্যা করে বড় করে তুলছেন বুরো ধানের কচি বীজ। কিছু দিন পরেই এই বীজ দিয়ে বুরো ধান রোপণ শুরু করবেন কৃষকরা।

তানোরের কৃষক গন আমাদের কৃষিতে যথেষ্ট অবদান রেখে চলছেন দীর্ঘদিন ধরে। তাই কৃষকদের যাওয়া ও প্রাণের দাবি ধান সহ বিভিন্ন ফসল উৎপাদনে যেন তারা রাসায়নিক সার সময় মত ও সূলভ মূল্যে পর্যাপ্ত পরিমাণে হাতে পান।

পরবর্তীতে ধানের দাম যেন ভালো থাকে সেই আশা প্রকাশ করছেন তানোরের প্রাণ প্রিয় পরিশ্রমি কৃষক সমাজ। সরেজমিনে দেখা যায় যে, তানোর উপজেলায় বিভিন্ন মাঠে ধান, গম, আলু, সরিষা, বেগুন, টমেটোসহ নানা প্রকার ফসল উৎপাদন হচ্ছে। তানোরের উৎপাদিত বিভিন্ন কৃষি পণ্য দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়ে থাকে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে