1475567142
ডেস্ক রিপোর্টঃ  ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনিস্টিটিউট  হিসেবে গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঘোষণার দাবিতে নীলক্ষেত অবরোধ করে রেখেছে কলেজটির সাধারণ ছাত্রীরা। এই বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর আ আ ম স আরেফিন সিদ্দিক ও গার্হস্থ্য অর্থনীতি কলেজের প্রিন্সিপাল শামুসন নাহারের নিকট স্মারকলিপি প্রদান করার পরও কোন ফলাফল না পাওয়ায় এই আন্দোলন শুরু করেছে তারা।
কলেজটির বস্ত্র পরিষদ ও বয়ন শিল্প বিভাগের শিক্ষার্থী মারজান চৌধুরী বলেন, আমাদের একটাই লক্ষ্য। আর তা হল ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনিস্টিটিউট হিসেবে স্বীকৃতি অর্জন। কিন্তু তা অর্জনের জন্য আমাদের কো-এডুকেশন বা নারী-পুরুষ একত্রে শিক্ষা ব্যবস্থা চালু করতে হবে বলে জানানো হয়েছে। সেটি নিয়েই আমরা আন্দোলন শুরু করি।
এদিকে আন্দোলনরত একই বিভাগের অপর এক শিক্ষার্থী সাবিরন সুলতানা সুমি নূর বলেন, আমাদের লক্ষ্য একটাই। আমাদের কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট হিসেবে ঘোষণা করতে হবে। যতক্ষণ পর্যন্ত এই ঘোষণা না আসছে, ততক্ষণ পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমরা সারারাত এখানেই অবস্থান করব।
এ সময় তিনি আরো জানান, দাবি মেনে না নিলে আগামীকাল আমাদের পূর্ব নির্ধারিত পরীক্ষা বর্জন করা হবে। সকল সাধারণ শিক্ষার্থী পরীক্ষা বর্জন করবে বলেই সিদ্ধান্ত নিয়েছে।
আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের মত কো-এডুকেশন বা সহশিক্ষা এখানেও চালু হক। কিন্তু সেটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ নয়। আমাদের কাছে এখন সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়, এই কলেজকে যেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি ইনিস্টিটিউট হিসেবে ঘোষণা করা হয়।
এদিকে নীলক্ষেত মোড়ের একটি ভিডিওতে দেখা যায়, এক লক্ষ্য, এক দাবি নিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছে গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা।
ই/ন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে