আসাদুজ্জামান পাভেল, ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : উপজেলা পর্যায়ে টেকসই সামাজিক বনায়নের মাধ্যমে দারিদ্র বিমোচন, আত্মকর্মসংস্থান ও সুষ্ঠ পরিবেশ সংরক্ষণের লক্ষ্যে ‘বৃহত্তর রংপুর জেলায় টেকসই সামাজিক বনায়ন উন্নয়ন শীর্ষক’ প্রকল্পের অর্থায়নে বাগানে সম্পৃক্ত করন উপকারভোগীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্র নীলফামারীর আয়োজনে গতকাল উপজেলা পরিষদ হলরুমে দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোছা. নাজমুন নাহার মুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বাগত বক্তব্য প্রদানের পর প্রশিক্ষণ কর্শশালার শুভ-উদ্বোধন ঘোষণা করেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার।

এ কর্মশালায় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ১০৮ জন যুবক-যুবতী ও উপকারভোগী অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ইপস্থিত ছিলেন, রংপুর বিভাগীয় সামাজিক বন বিভাগ কর্মকর্তা রফিকুজ্জামান শাহ্, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম, ডোমার উপজেলার রেন্স কর্মকর্তা মাহাবুবর রহমান, বিড কর্মকর্তা আতাউর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা ছাত্রলীগের আহবায়ক আবু সায়েম সরকার, যুগ্ন আহবায়ক আব্দুর রশিদ লেবু প্রমূখ।

সাংসদ আফতাব উদ্দিন সরকার তারঁ বক্তব্যে বলেন, সামাজিক বনায়ন হলো স্থানীয় জনগণকে উপকারভোগী হিসেবে সম্পৃক্ত করে পরিচালিত বনায়ন কার্যক্রম যার প্রত্যক্ষ সুফলভোগীও উপকারভোগী হয়ে থাকেন। তিনি আরো বলেন, বনায়ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন বৃক্ষরোপণ ও পরিচর্যা, বনজ সম্পদের নিয়ন্ত্রণ এবং ব্যবস্থাপনা, লভ্যাংশ বন্টন ও পুনঃবনায়ন সব কাজেই তারা সরাসরি জড়িত থাকে। এতে ভূমিহীন, দরিদ্র, বিধবা ও দুর্দশাগ্রস্থ গ্রামীণ জনগণের সামাজিক ও অর্থনৈতিক সুবিধা নিশ্চিত করাই সামাজিক বনায়নের প্রধান লক্ষ্য হবে। মূলত সামাজিক বনায়নের মূল উদ্দেশ্য হলো দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা। তাই এই প্রশিক্ষণে আপনারা যে ধারণা গ্রহণ করলেন তা কাজে লাগিয়ে দেশ ও জনগণের গুরুত্বপূর্ণ কর্মসংস্থানের ভুমিকা হিসেবে কাজ করবে।

উল্লেখ যে, দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী সকলের মাঝে সনদ পত্র প্রদান করা করেন রংপুর বিভাগীয় সামাজিক বন বিভাগ কর্মকর্তা রফিকুজ্জামান শাহ্ সহ অতিথি বৃন্দ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে