আশাদুজ্জামান পাভেল, ডিমলা ( নীলফামারী) থেকেঃ ডিমলায় দিন ব্যাপি অনুষ্ঠিত হলো এসডিজি সম্পর্কিত নীতি ও কর্মসূচী বিষয়ক প্রশিক্ষণ. স্থানীয় জনগোষ্ঠীর আর্থ-সামাজিক অধিকার নিশ্চিত করতে টেকসই উন্নয়ন অভিষ্ঠ (এসডিজি) সম্পর্কিত সরকারি নীতি ও কার্যক্রম প্রণয়ন ও বাস্তবায়নে বিপদাপন্ন ও প্রান্তিক জনগোষ্ঠী, সুশীল সংগঠন এবং কমিউনিটি ভিত্তিক সংগঠন সমূহকে শক্তিশালী করার উদ্দ্যেশে গৃহীত “গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহণ” শীর্ষক প্রকল্পের ’এসডিজি সম্পর্কিত নীতি ও কর্মসূচী বিষয়ক প্রশিক্ষণ” অদ্য ২৩ ডিসেম্বর-২০১৮ তারিখে সকাল ৯.৩০টায় প্রশিক্ষণ কক্ষ, আরডিআরএস, ডিমলা, নীলফামারী-তে অনুষ্ঠিত হয়।

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও অক্সফাম এর অংশীদারিত্বে, এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর আর্থিক সহায়তায় বাস্তবায়নরত পরোক্ষ অংশীদার প্রতিষ্ঠান ” পল্লীশ্রী”-এর রিকল-২০২১ প্রকল্পের কর্মকৌশলে উক্ত ”এসডিজি সম্পর্কিত নীতি ও কর্মসূচী বিষয়ক প্রশিক্ষণটি পরিচালিত হয়।

উক্ত কর্মশালায় স্থনীয় জন সম্পৃকিত প্রতিষ্ঠান সিএসও এবং গণ মাধ্যম প্রতিনিধি সহ বিভিন্ন স্থানীয় সামাজিক প্রতিষ্ঠাণ প্রতিনিধি অংশগ্রহন করেন। প্রকল্পের চলমান ও ভবিষ্যত কর্মকান্ড বিষয়ে আলোচনা করেন পল্লীশ্রী রি-কল-২১ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী জনাব পুরান চন্দ্র বর্মন এবং কমোনিটি ভলান্টিয়ার জনাব মোঃ সামসুদ্দিন মিঞা।

উপস্থাপনা শেষে মুক্ত আলোচনায় অংশগ্রহন কওে বক্তব্য প্রদান করেন শিক্ষক প্রতিনিধি জনাব লুৎফর রহমান, মটরশ্রমিক সভাপতি হাবিবুর খান লোহানী, রিপোটার্স ইউনিটির সভাপতি বাদশা সেকেন্দার ভুট্টু, ডিমলা প্রেস ক্লাবের সভাপতি মাজাহারুল ইসলাম লিটন, মানবাধিকার কর্মী জাহানারা বেগম, নারী নেত্রী গুলশানারা বেগম, যুব নেতা শিউলী আক্তার সহ সকল সংগঠণ প্রতিনিধিবৃন্দ। সভায় বক্তারা এসডিজি অর্জনে আমাদের দায়িত্ব কর্তব্য এবং টেকসই উন্নয়নে অভিষ্ট এবং দেশ ও সমগ্র পৃথিবীর উন্নয়শীলদেশের সম্পৃতা নিশ্চিত করণ ও টেকসই উন্নয়নের ৩টি মাত্রা অর্থনীতিক, সামাজিক ও পরিবেশগত ভারসাম্য রেখে এসডিজি বাস্তবায়নে সকলের সহায়তার প্রয়োজনীয়তার বিষয়ে আলোকপাত করেন।

গ্রুপ ওয়ার্ক-এর মাধ্যমে এসডিজি বাস্তবায়নে প্রধান প্রধান বাধা সমূহ নিরুপন সহ এলাকার ০৫টি সমস্যা চিহিৃত করা হয় যেখানে বাল্যবিবাহ ও শিশু নির্যাতন বিষয়কে এজেন্ডা হিসাবে গ্রহন করা হয়। এজেন্ডাটি বাস্তবায়ন করার জন্য একটি কমিটি গঠন করা হয় যা পরবর্তীতে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে বাস্তবায়িত হবে এবং গঠিত কমিটি বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে