ডেস্ক রিপোর্টঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে পৃথিবীকে রক্ষায় জোরালো ভূমিকা রাখতে ইয়ং গ্লোবাল লিডারদের প্রতি আহবান জানিয়েছে।
পলক গতকাল গ্রিনল্যান্ডে “ওয়াই জি এল ইম্প্যাক্ট এক্সপিডেশন” কর্মসূচিতে অংশগ্রহণ শেষে ওয়াই জি এল নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে এ আহ্বান জানান।
এক্সপেডিশনে অংশগ্রহণকারীরা গতকাল গ্রিনল্যান্ডে অনুষ্ঠিত ওয়াই জি এল ইম্প্যাক্ট এক্সপিডেশন কর্মসূচির অংশ হিসেবে বোট রাইডের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও ফলাফল প্রত্যক্ষ করতে ইলুলিসট শহরের পার্শ্ববর্তী বিখ্যাত “আইস ফিজর্ড ইকী গ্লোসিয়র” (বরফ প্রাচীর) পরিদর্শন করেছেন।
এ সময় তারা জলবায়ু পরিবর্তনের প্রভাবে বরফ প্রাচীরের উচ্চতা কমে যাওয়াসহ সম্প্রতি ঘটে যাওয়া পরিবর্তনসমুহ প্রত্যক্ষ করেন।
পলক বলেন, জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের গুরুতর সমস্যা। তিনি বলেন, জলবায়ু পরিবর্তন কারণগুলোর মধ্যে বৈশ্বিক উষ্ণতা এবং মানুষের দ্বারা দৈনন্দিন জীবনের ক্ষতিকারক রাসায়নিক ব্যবহার প্রধান ও অন্যতম ।
তিনি আরো বলেন, প্ল¬াস্টিক দুষন, বনজঙ্গল উজাড় ও মানুষের অন্যান্য ক্ষতিকারক দ্রব্যাদি ব্যবহার ও কার্যক্রমের কারণে পৃথিবী বর্তমানে হুমকির সম্মুখীন এবং প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট হচ্ছে। এসব কারণে জলবায়ৃর দ্রুত পরিবর্তনে সরাসরি প্রভাব হচ্ছে পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি। যা আমাদের ভবিষ্যৎ পৃথিবীর জন্য মারাত্মক ক্ষতিকর।
পৃথিবীকে বাসযোগ্য রাখতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ এ কথা উল্লেখ করে তিনি জলবায়ু পরিবর্তনের ধ্বংসাত্মক প্রভাব থেকে পৃথিবীকে রক্ষা করতে নিজ নিজ অবস্থান থেকে জোরালো ভূমিকা রাখতে বিভিন্ন দেশ থেকে এক্সপেডিশনে অংশগ্রহণকারী তরুণ নেতাসহ সংশ্লি¬ষ্ট সকলের প্রতি আহবান জানান।
উলে¬খ্য, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের আমন্ত্রণে সুইজারল্যান্ড ভিত্তিক ইয়ং গ্লোবাল লিডার ফোরামের উদ্যোগে আইসিটি প্রতিমন্ত্রী পলকসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে নির্বাচিত ২০ জন তরুণ নেতা গ্রিনল্যান্ডের ইলুলিসট শহরে আয়োজিত “ওয়াই জি এল ইম্প্যাক্ট এক্সপিডেশন” কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

বাসস

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে