মিশুক চন্দ্র ভুঁইয়া, পটুয়াখালী জেলা প্রতিনিধি: পটুয়াখালী জেলার গলাচিপা থানাধীন ডাকুয়া ইউনিয়ন জগদ্ধাত্রী পূজা শুরু হয়েছে আজকের ২য় দিন। জগদ্ধাত্রী পূজা হয় মাত্র ৩ দিনব্যাপী ঐতিহ্যবাহী জগদ্ধাত্রী পূজা সারা বাংলাদেশ ও ভারতে শুরু হয়েছে ৩ দিনব্যাপী ঐতিহ্যবাহী জগদ্ধাত্রী পূজা।

গতকাল ২নভেম্বর বুধবার থেকে শুরু হয়েছে ঐতিহ্যবাহী জগদ্ধাত্রী পূজা। আগামী ৪ নভেম্বর শুক্রবার পর্যন্ত চলবে এ পূজা। বর্ণাঢ্য আয়োজন, বর্ণিল আলোক সজ্জায় হাজার হাজার লোক সমাগমের মধ্য দিয়ে শত বছরের ঐতিহ্য নিয়ে উপজেলার গলাচিপাতে শুরু হয়েছে ৩দিন ব্যাপী সার্বজনিন জগদ্ধাত্রী পূজা উৎসব। সনাতন ধর্মীয় মতে সোমুদ্ভাসিত বার্তা নিয়ে আসছে মা জগদ্ধাত্রী। জগদ্ধাত্রী পূজাকে কেন্দ্র করে পটুয়াখালী জেলার গলাচিপাতে রূপ নেয় এক অনুষ্ঠানটি হিন্দু সম্প্রদায়ের হলেও উপভোগ করার জন্য সকল ধর্মের লোকজন ছুটে আসে গলাচিপা উপজেলা ডাকুয়া ইউনিয়ন জগদ্ধাত্রী পূজা।

জানা যায়, বাংলাদেশের বৃহত্তম এই জগদ্ধাত্রী পূজা গলাচিপা উদযাপিত হয়। জগদ্ধাত্রী পূজা উপলক্ষে তিন দিন সকল ধর্মের হাজার হাজার লোকের সমাগম হয় এই পূজায়। দেশের দূর দূরান্ত থেকে অনেক মানুষ ছুটে আসে জগদ্ধাত্রী পূজা উপভোগ করতে। পূজা উপলক্ষে দেশের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ীরা দোকান নিয়ে এসেছেন গলাচিপা উপজেলা । পূজায় বিনোদনের জন্য রাধা চক্কর, গানের আসর, ব্যান্ড শোসহ নানান অনুষ্ঠানের মধ্য দিয়ে গলাচিপাতে এ পূজা উদযাপিত হয়।

জগদ্ধাত্রী পূজা উপলক্ষে প্রতিটি মন্দিরে নির্মাণ করা হয়েছে সুদৃশ্য তোড়ন। সাজসজ্জায় যেন কোনো মন্দির পিছিয়ে নেই। পূজা উদযাপন কমিটি এবং বাজারের রাস্তায় রাস্তায় দেশ-বিদেশের ব্যবসায়ীরা বিভিন্ন দোকানে খেলনাসহ পশরা সাজিয়ে বসে। প্রতি বছরের ন্যায় এ বছরও গলাচিপা থানার মোট ১টি মন্দিরে অর্থাৎ ৩টি মন্দিরে সার্বজনীন ও ১টি মন্দিরে পারিবারিকভাবে এ পূজা উদযাপিত হচ্ছে। প্রতিমা তৈরি, সাজসজ্জা ও লাইটিং প্রতিযোগীতায় দুটো মন্দির শীর্ষ অবস্থানে রয়েছে। একটি কালী বাড়ি পূজা মন্দির ও আরেকটি সৎ সংঘ পূজা মন্দির। পূজা উপলক্ষে প্রতিদিনই মন্দিরে মন্দিরে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা অনুষ্ঠান পরিবেশিত হয়।

উদযাপন কমিটির সভাপতি, পূজা উদযাপন কমিটির জগদ্ধাত্রী পূজায় আইন শৃঙ্খলা পরিস্থিতির বিষয়ে জানতে চাইলে গলাচিপা থানার অফিসার ইনচার্জ শ্রী ঃ শোনিত গাইন (ওসি) ,তদন্ত অফিসার মোঃ আতিকুর রহমান ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার। জগদ্ধাত্রী পূজায় আইনশৃঙ্খলা রক্ষার্থে স্থানীয় প্রশাসন, পুলিশ, আনসার, গ্রাম পুলিশসহ সকল আইন শৃখলা বাহিনী সর্বদা নিরাপত্তায় নিয়োজিত রয়েছে।

গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউ এনও) বলেন হিন্দু সম্প্রদায়ের সকলকে জগদ্ধাত্রী পূজা শুভেচ্ছা জানিয়ে বলেন, আমরা গলাচিপা সকালের সহযোগিতা সুশৃঙ্খল পরিবেশে জগদ্ধাত্রী পূজা উৎযাপন করতে পেরে আমরা আনন্দিত।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে