hasanul_haq_inu

ডেস্ক রিপোর্টঃ চারণ কবি মোসলেম উদ্দিন বাঙ্গালীয়ানার প্রতীক। তার প্রতিটি গান আমাদের উজ্জীবিত করে।
রোববার সন্ধ্যায় জারী স¤্রাট চারণ কবি মোসলেম উদ্দিনের জন্মস্থান সদর উপজেলার তারাপুর গ্রামে দু’দিনব্যাপী মোসলেম মেলার উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি এ কথা বলেন।
তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় তিনি যেমন সংগঠকের কাজ করেছেন, তেমনি গান গেয়ে সাধারণ মানুষের মাঝে মুক্তিযুদ্ধের চেতনাকে উজ্জীবিত করেছেন। তার স্মৃতি ধরে রাখতে আমাদেরকে এগিয়ে আসতে হবে। মোসলেম উদ্দিন মুক্তিযুদ্ধ চলাকালীন সময় আমাদের সহযোদ্ধা ছিলেন।
তথ্যমন্ত্রী মোসলেম উদ্দিনের গানের দু’কলি উল্লেখ করে বলেন, তিনি মুক্তিযোদ্ধাদের সাহস যোগাতে লিখেছিলেন- ‘বীর বাঙ্গালী যুদ্ধ করে হইয়া অটল, ছিন্ন-ভিন্ন হইয়া গেল পাক বাহিনীর দল’। চল বাঙ্গালী চল সমরেতে চল, জ্যান্ত কবর দিয়া আসি ইয়াহিয়ার দল’।
তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চের ভাষণের মধ্য দিয়ে সাড়ে ৭ কোটি বাঙ্গালীর মন ও মস্তিষ্ক স্পর্শ করতে সক্ষম হয়েছিলেন। সেদিন বাঙ্গালী এমন শপথ নিয়েছিলেন যে স্বাধীনতা যুদ্ধে নিজেদের জীবন দিতে কুন্ঠাবোধ করেননি।
জঙ্গি দমনে দেশজ সংস্কৃতির চর্চা বাড়াতে হবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, জঙ্গিরা রাজাকারের বন্ধু। এরা পাকিস্তানের দালাল, আগুন সন্ত্রাসের মদদ দাতা ও খালেদা জিয়ার দালাল। সাংস্কৃতিক বিপ্লবই পারে সাম্প্রদায়িকতা রুখতে। সংস্কৃতিক কর্মীদের শিল্পচর্চার মাধ্যমে এদেশ থেকে চিরতরে জঙ্গিগোষ্ঠীকে নির্মূল করতে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। কিনি বলেন, বর্তমান সরকার কবি, সাহিত্যিক, শিল্পীদের সহায়ক সরকার বলে মন্ত্রী তার বক্তৃতায় উল্লেখ করেন।
চারণ কবি মোসলেম উদ্দিনের ১১৩তম জন্মজয়ন্তী উপলক্ষে দু’দিনব্যাপী মোসলেম মেলা ও কার্তিকের মধুপূর্ণিমা উদযাপন উপলক্ষে আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে নড়াইলের জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য কবিরুল হক মুক্তি, সংসদ সদস্য এডভোকেট শেখ হাফিজুর রহমান, নড়াইল জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট সুবাস চন্দ্র বোস, জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোহাম্মদ শহীদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শরীফ হুমায়ুন কবীর, জারী স¤্রাট মোসলেম স্মতি পরিষদের সভাপতি অধ্যাপক মো. রবিউল ইসলাম প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে মন্ত্রী জারী স¤্রাট মোসলেম উদ্দিনের সমাধিস্থল পরিদর্শন করেন।
জারী স¤্রাট মোসলেম উদ্দিন ১৯০৪ সালের ২৪ এপ্রিল তারাপুর গ্রামে সম্ভান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯০ সালের ১৯ আগস্ট অগণিত ভক্তদের কাঁদিয়ে তিনি এ পৃথিবী ছেড়ে চলে যান।
সঙ্গীত রচনা করেছেন।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে