exearsize bayam pchycical bam

বিডি নীয়ালা নিউজ(৩ই এপ্রিল১৬)-ফ্যাশন ও স্টাইল প্রতিবেদনঃ  শরীর সুস্থ রাখতে ও ওজন কমাতে নিয়মিত ব্যায়ামের কোনও বিকল্প নেই। এছাড়াও প্রতিদিন নিয়ম হালকা ব্যায়াম মানুষের মনকেও শান্ত ও শীতল রাখে। শরীর হালকা থাকে তাই যে কোনো কাজেও আসে প্রাণবন্তটা। অনেকেই মনে করেন জিমে যাওয়া ছাড়া ঠিক মতো ব্যায়াম করা যায় না। কিন্তু এই ধারণাটা একদমই ঠিক না। কারণ প্রতিদিন জিমে যাবার মতন সময় আর আর্থিক সামর্থ্য সবার থাকে না। অনেকেরই কিন্তু আবার বাইরে গিয়ে হাঁটা হয় না। কিন্তু সুস্থ থাকতে হলে ব্যায়াম তো করতেই হবে। তাই ঘরে বসেই করে নিন কিছু সহজ ও কার্যকরী ব্যায়াম।

চলুন, জেনে নেয়া যাক ঘরেই ফ্রি-হ্যান্ড কিছু ব্যায়ামের উপায়:

১। প্রথমেই দু’হাত সোজা করে উপরের দিকে রাখুন। পায়ের পাতার উপর ভর দিয়ে যতোটা পারেন লাফান। কোনো বিরতিছাড়া এভাবে এক মিনিট লাফাবেন। এক মিনিট ব্রেক দিয়ে দিয়ে দুই থেকে তিনবার সাইকলটা রিপিট করুন।

২। চেয়ারে পা মাটিতে রেখে সোজা হয়ে বসুন, এবার বাম পা ডান পায়ের উপর রাখুন। কোমর সোজা করুন। দুই হাত সোজা করে হাঁটুর উপর রাখুন। এবার চোখ বন্ধ করে নিঃশ্বাসের উপর ধ্যান দিন। এভাবে কিছুক্ষণ

৩। হার্ট সুস্থ রাখার জন্য জগিং খুব ভালো ব্যায়াম। বাড়ির যে কোনো জায়গায় আপনি স্পট জগিং করতে পারেন। তবে এ সময় উপযুক্ত জুতো পরবেন, যাতে পায়ের ওপর স্ট্রেস না পড়ে।

৪। মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। দুই হাটু ভাজ করুন। ডান হাত বা কাঁধের ওপর এবং বা হাত ডান কাঁধের ওপর রাখুন। এরপর আস্তে আস্তে শরীরের ওপরের অংশ মাটি থেকে তোলার চেষ্টা করুন। মাঝামাঝি অবস্থানে যেতে কয়েক সেকেন্ড থাকুন। পরে ক্রমশ শোয়া অবস্থায় ফিরে যান। শুরুতে ৩ থেকে ৫টা সিট আপ যথেষ্ট হবে। এতে পেটের মাসলের ক্ষমতা বাড়বে।

৫। মাটির ওপর উল্টো হয়ে শুয়ে পড়ুন। তারপর দুই হাতের সাহায্যে মাটি থেকে ওঠার চেষ্টা করুন। লক্ষ্য রাখবেন যেন আপনার হাটুতে ভাজ না পড়ে। শুরুতে ৫ থেকে ১০ টা পুশ আপ দেয়ার চেষ্টা করুন। সকালে এক সেট এবং বিকালে এক সেট পুস-আপ করতে পারেন।

৬। বিভিন্ন ধরনের স্ট্রেচিং ব্যায়াম, যেমন- আর্ম স্ট্রেচিং বা লেগ লিফটিং করতে পারেন। এতে রক্ত সঞ্চালন ভালো হয় এবং বিভিন্ন অংশের ফ্যাট ঝরে যায়

 


একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে