মোঃগোলাম মাওলা, কাঠালিয়া ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলায় মাদ্রাসা স্বকীয়তা বজায় রাখার জন্য স্বতন্ত্র ও পাঠ্যপুস্তক প্রণয়নের দবিসহ ১৩দফা দাবি আধায়ের লক্ষ্যে এই মানববন্ধন স্মরণকলিপি প্রদান করা হয।

আজ ১৪ নভেম্বর সোমবার সকাল ১১ টায় উপজেলা মাঠে বাংলাদেশ জমিয়াতুলা কাঁঠালি উপজেলা শাখার সভাপতি মাওলানা মোহাম্মদ ইদ্রিস মিয়া, সাধারণ সম্পাদক এস এম ওবায়দুল হক, মাওলানা সিদ্দিকুর রহমান সিদ্দিকী সহ বিভিন্ন মাদ্রাসার সুপার অধ্যক্ষ সহকারী শিক্ষক নিয়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

১৩ দফা দাবি হলো, ১/মাদ্রাসার শিক্ষার জন্য এই সরকারের প্রণীত ওজাতীয় গৃহীত জাতীয় শিক্ষানীতি ২০১০এ বর্ণিত মাদ্রাসার শিক্ষার স্বীকৃতির লক্ষ্যে উদ্দেশ্য প্রণয়নের উপযোগী স্বতন্ত্র শিক্ষাক্রম ও পাঠ্যসূচি এবং পাঠ্য বই এনসিটিবি মাদ্রাসা শিক্ষা বোর্ড ও জমিয়াতুল মোদারেছীনের বিজ্ঞ ও বিশেষজ্ঞ আলেমদের সমন্বয়ে সমন্বয়ে প্রণয়ন করার পরিকল্পনা নেই।

অনতিবিলম্বে একটি সমন্বিত কমিটি গঠন করে এই কাজ শুরু করতে হবে। ২/দাবিকৃত শিক্ষাক্রম অনুযায়ী পাঠ্য বই প্রণয়নের পূর্ব পর্যন্ত প্রচলিত পাঠ্যপুস্তকসমুহ পাঠদান অব্যাহত রাখতে হবে। ৩/সাধারণ শিক্ষায় এসএসসি পরীক্ষায় ১০ টি বিষয়ে ১০০০নম্বরে অনুষ্ঠিত হবে। মাদ্রাসার শিক্ষার দাখিল পরীক্ষার জন্য মূল বিষয় ঠিক রেখে সমন্বয়সাধন করে ১০০০ নম্বর নির্ধারণ করতে হবে।

৪/বেসরকারি সকল স্তরে শিক্ষক কর্মচারীগণের চাকুরী জাতীকরণ করতে হবে। ৫/সংযুক্ত ইবতেদায়ী প্রধানসহ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের উপযুক্ত বেতন ভাতা প্রদান করতে হবে এবং প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের নেয় স্বতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ী শিক্ষকদেরকে উপবৃত্তি,টিফিন সহ অন্যান্য সুযোগ-সুবিধা প্রদান করতে হবে।

৬/মাননীয় প্রধানমন্ত্রী কৃতজ্ঞ অনুমোদিত ২০১৮ সালের প্রণীত স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার নীতিমালা শতভাগ বাস্তবায়ন করতে হবে এবং স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার মঞ্জুরীর ১৪ বছরের অচলঅবস্থার অবসান ঘটতে হবে।

৭/মহিলা কোঠার শিথিল ও সংশোধন পূরক যোগ্য ও মেধাবী শিক্ষক নিয়োগের ব্যবস্থা করতে হবে। ৮/আরবি প্রভাষকগণর উচ্চতর পদে আশিন হওয়ার ব্যবস্থা করতে হবে।

৯/অধ্যক্ষ /উপাধ্যক্ষ পদে নিয়োগের ক্ষেত্রে আরবি প্রভাষকের জন্য পথ উন্মুক্ত করতে হবে। ১০/কালিম পাশ সহকারি মৌলবাদীদের উচ্চতর স্কেলের ব্যবস্থা করতে হবে।

১১/মাদ্রাসা শিক্ষকগণের জন্য বিভাগীয় পর্যায়ে প্রশিক্ষণ ইনিস্টিটিউট ব্যবস্থা করতে হবে। ১২/মাদ্রাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ এর সাথে সমন্বয় করে মাদ্রাসার অনার্স স্তরে জন্য শিক্ষক কর্মচারীদের এমপি ভুক্ত করতে হবে।

১৩/প্রায় ২০০০ শিক্ষকের ইনক্রিমেন্ট কর্তন করা হয়েছে যা অমানবিক। অনতিবিলম্বে বকেয়া সহ কাব্য ইনক্রিমেন্ট প্রদানের ব্যবস্থা করতে হবে।

পরে কাঁঠালিয়র উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানুর রহমান কাছে স্মরণকলিপি প্রদান করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে