আন্তর্জাতিক ডেস্কঃ সংখ্যালঘুরাই শুধু সাফাই কর্মী হিসেবে কাজ পাবেন। পাকিস্তান সেনাবাহিনীর বিভিন্ন পদের জন্য প্রকাশিত বিজ্ঞাপনে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে। বলা হয়েছে, হিন্দু সহ পাকিস্তানের সব সংখ্যালঘু সাফাইকর্মী, মুচি, কাঠের মিস্ত্রীর মতো পদের জন্য আবেদন করতে পারবেন।

সেনাবাহিনীর এই বিজ্ঞাপনে পাকিস্তানজুড়ে তোলপাড় চলছে। বিশেষত সোশ্যাল মিডিয়া উত্তাল এই বিজ্ঞাপন নিয়ে। নেটিজেনরা কড়া ভাষায় এই বিজ্ঞাপনের সমালোচনা করেছেন। এই বিতর্ক শুরু হয়, যখন মানবাধিকার সংগঠনের কর্মকর্তা কপিল দেব তার টুইটে পাকিস্তানি সংবাদপত্র ডন-এ প্রকাশিত একটি বিজ্ঞাপনের ছবি পোস্ট করেন। নেটিজেনদের প্রশ্ন সরকারি চাকরির বিজ্ঞাপনে দেওয়া শর্তে পাকিস্তানের সংখ্যালঘুদের হেয় করা হচ্ছে, তাও উদ্দেশ্যপ্রণোদিত ভাবে।

গত ২৬ আগস্ট ডন পত্রিকায় একটি বিজ্ঞাপন প্রকাশিত হয়। বিজ্ঞাপনটি দেয় পাকিস্তানি প্যারা-মিলিটারি ফোর্স। তাতে দেখা যায়, কমব্যাট এবং নন-কমব্যাট-এই দুই বিভাগেই নিয়োগ করা হবে। বিজ্ঞাপনে বলা হয় মোট দশ ক্যাটাগরিতে নিয়োগ করা হবে। পদগুলি হল সাব ইন্সপেক্টর, হাবিলদার, নায়েক, ধর্মীয় শিক্ষক প্রভৃতি।

এছাড়াও রয়েছে ১০ নম্বর ক্যাটাগরি, যেখানে নন-কমব্যাটান্ট বা অ-সেনাকর্মী নিয়োগ হবে। এতে রয়েছে দরজি, নাপিত, কাঠের মিস্ত্রী, রঙের মিস্ত্রী, মুচি, সাফাইকর্মীর মতো পদ। পাশে উল্লেখ করা হয়েছে এই পদগুলির জন্য অমুসলিমরাই আবেদন করতে পারবে।
বিজ্ঞাপনের এই অংশের প্রতি দৃষ্টি আকর্ষণ করে সমাজকর্মী কপিল দেব ট্যুইট করেন, পাকিস্তানে সাফাই কর্মীর চাকরির জন্য যোগ্যতার মাপকাঠি হচ্ছে আপনাকে ‘শুধু অমুসলিম’ হতে হবে।

সমালোচনায় মুখর হয়েছেন নেটিজেনরা। তাদের দাবি, এই কী ইমরান খানের স্বপ্নের নতুন পাকিস্তান? যেখানে সংখ্যালঘুদের কোনও মর্যাদা দেওয়া হয় না! তাঁরা আরও বলেছেন পাকিস্তানের মুসলিমদের ভাবমূর্তি নষ্ট করা হচ্ছে। পাক সেনার এই বিজ্ঞাপনে সম্পর্ক খারাপ হবে সবার। কোনও মৈত্রী বা ঐক্যের কথা এরপর থেকে আর পাক সরকার বলার জায়গায় থাকল না।

এক নেটিজেন ট্যুইট করেছেন এই ঘটনা কাম্য নয়। পাকিস্তান একটি জাতি। একটি জনতা। সবাই সমান। ধর্ম, গোত্র, সম্প্রদায় কোনো বিষয় নয়। পাকিস্তান জিন্দাবাদ। আরেক নেটিজেনের বক্তব্য অত্যন্ত ঘৃণ্য কাজ করেছে এই বিজ্ঞাপন। এটা প্রধানমন্ত্রী ইমরান খানের করা প্রতিশ্রুতিরও বিরোধী। তবে এই বিষয়ে পাকিস্তান রেঞ্জার্স কর্তৃপক্ষের কোনও বক্তব্য জানা যায়নি।

K/K/N.

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে