ডেস্ক রিপোর্টঃ ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন,সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে প্রতিবন্ধীদের জীবনমানের উন্নয়ন অপরিহার্য। তিনি বলেন, তাদেরকে সমাজের মূলধারার সঙ্গে সম্পৃক্ত করতে সহযোগিতাপূর্ণ মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।
আজ ডেইলি স্টার ভবনে ‘উইমেন উইথ ডিজঅ্যাবেলিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (ডাব্লিউডি ডি এফ) আয়োজিত ‘প্রতিবন্ধী নারীদের প্রবেশগম্যতার অধিকার শীর্ষক এক সেমিনারে প্রতিমন্ত্রী প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
সরকারি ও বেসরকারি অফিসÑআদালতে প্রতিবন্ধীদের প্রবেশগম্যতার জন্য প্রতিবন্ধীদের ব্যবহার উপযোগী চলাচলের ব্যবস্থা সহজ করার উদ্যোগ নিতে হবে এ কথা উল্লেখ করে তারানা হালিম বলেন,প্রতিবন্ধীদের চলাচলে টয়লেট ও যানবাহনেও সার্বজনীন নিরাপদ প্রবেশগম্য,একীভূত ব্যবস্থ্যা গ্রহণে উদ্যোগী হতে হবে।
ডাব্লিউডিডিএফের চেয়ারম্যান শিরিন আক্তারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুল মালেক, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খন্দকার আতিয়ার রহমান, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমল কৃঞœ ভট্টাচার্য, ইনস্টিটিউট অব আর্কিটেক্ট বাংলাদেশ (আইএবি)-এর সাবেক সভাপতি ড.আবু সাঈদ এম আহমেদ, এবং নগর ও পরিবেশবিদ ইকবাল হাবিব।
সেমিনারে উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, সড়ক, গণপরিবহণ ও গণব্যবস্থাপনায় প্রতিবন্ধী নারীদের জন্য অপ্রবেশগম্যতা হওয়ার কারণে তারা শিক্ষা ,স্বাস্থ্য ও কর্মসংস্থানে সকল ধরনের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হন। প্রতিবন্ধী নারীরা ঝুঁকিপূর্ণ মানবেতর জীবনযাপন করছে।
তারা বলেন, জাতীয় উন্নয়নে প্রতিবন্ধীদের অংশগ্রহণ ত্বরান্বিত করতে সড়ক,গণপরিবহন ও গণস্থাপনা তৈরি নকশার পরিবর্তন প্রয়োজন।

বি/এস/এস/এন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে